ট্রাম্পের বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’-এর গা ঘেঁষে বেরিয়ে গেল ড্রোন!

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বহনকারী বিমান এয়ার ফোর্স ওয়ান। ছবি : সংগৃহীত

অল্পের জন্য ভয়াবহ দুর্ঘটনা থেকে রক্ষা পেল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’। বিশ্বের সবচেয়ে সুরক্ষিত বিমানটির গা ঘেঁষে বেরিয়ে গেল একটি ড্রোন। কোনোক্রমে এড়ালো সংঘর্ষ।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, রোববার সন্ধ্যায় ওয়াশিংটনের কাছে যখন মার্কিন প্রেসিডেন্টের জন্য বরাদ্দ বিমানটি অবতরণ করছিল, তখনই এই ঘটনা ঘটে।

সে সময় বিমানে ছিলেন ডোনাল্ড ট্রাম্পও। ছোট্ট ড্রোনটি বিপজ্জনকভাবে বিমানের এতটাই কাছে চলে এসেছিল যে ওই বিমানে থাকা অনেকেরই সেটি নজরে পড়ে।

ছোট মাপের ড্রোনের সঙ্গে ধাক্কা লাগলে হয়তো বিশালাকার বিমানের তেমন ক্ষতি হয় না। কিন্তু আকাশে ওড়ার সময় পাখির সঙ্গে ধাক্কা লাগার মতোই ড্রোনের সঙ্গে সংঘর্ষে বিমানের উইন্ডস্ক্রিন চিড় ধরা বা ইঞ্জিনে সমস্যা দেখা দিতে পারে।

ঘটনার সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোয়িং ৭৫৭ বিমানে ছিলেন। মার্কিন প্রেসিডেন্টের যাতায়াতের জন্য বরাদ্দ এয়ার ফোর্স ওয়ানের যে বিমানগুলো রয়েছে, তারমধ্যে অন্যতম এই বিমানটি। ওয়াশিংটনের কাছে মেরিল্যান্ডে জয়েন্ট বেস অ্যান্ড্রিউজে বিমানটি অবতরণ করছিল।

বিমানের আরোহীরা জানিয়েছেন, কালো এবং হলুদ রংয়ের ড্রোনটি ক্রস আকারের ছিল। ঘটনার কথা স্বীকার করেছে মার্কিন বিমানবাহিনীর ৮৯ নম্বর এয়ারলিফট উইং। সোমবার তারা জানিয়েছে, ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে।