ট্রাম্পের সফরের মধ্যেই দিল্লিতে সিএএবিরোধী বিক্ষোভে নিহত ৭

Looks like you've blocked notifications!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্যেই রাজধানী নয়াদিল্লিতে দেশটির বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে সাতজনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে এক পুলিশ সদস্যও রয়েছেন। এই প্রথম সিএএ নিয়ে বিক্ষোভের মধ্যে নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য নিহত হলেন। সংবাদমাধ্যম বিবিসি আজ মঙ্গলবার এ খবর জানিয়েছে।

উত্তর-পূর্ব দিল্লিতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকায় গত রোববার থেকে শুরু হওয়া এ সংঘর্ষ চলে গতকাল সোমবার পর্যন্ত। সংঘর্ষে দিল্লি পুলিশের একজন উপকমিশনারও আহত হয়েছেন।

এরই মধ্যে আহত হয়ে দিল্লির জিটিবি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩৫ জন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আহত ব্যক্তিদের মধ্যে এক পুলিশ সদস্যের অবস্থা আশঙ্কাজনক। উন্নত চিকিৎসার জন্য তাঁকে অন্য একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

নিহতদের মধ্যে একজনের নাম শাহিদ আলভি। তিনি অটোরিকশা চালান। সংঘর্ষ চলাকালে তিনি গুলিবিদ্ধ হন। এরপর হাসপাতালে নেওয়ার পথেই তাঁর মৃত্যু হয়। আলভি এক মাস আগে বিয়ে করেছেন বলে জানান তাঁর ভাই রশিদ।

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে বেশ কয়েক জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে সিএএ-বিরোধীদের কয়েক দফা সংঘর্ষ হয়। সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দিল্লির একাধিক স্থানে নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় তারা পরস্পরকে লক্ষ্য করে ইট-পাথর নিক্ষেপ করে। যানবাহন-দোকানপাটে অগ্নিসংযোগ ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় দিল্লির একাংশ রণক্ষেত্রে পরিণত হয়।

সংঘর্ষের সময় অপরিচিত এক যুবককে পিস্তল হাতে গুলি ছুড়তে দেখা যায়। তবে তাঁর গুলিতে কেউ হতাহত হয়েছে কি না, তা জানা যায়নি।

এদিকে আন্দোলনকারীরা বলছেন, পুলিশই প্রথম তাঁদের ওপর আক্রমণ চালায়। অন্যদিকে, এ সংঘর্ষে জন্য আন্দোলনকারীদেরই দায়ী করছে পুলিশ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সংঘর্ষে ঘটনাস্থল যুদ্ধক্ষেত্রে পরিণত হয়। ওইসব এলাকায় যাঁরাই যাচ্ছেন, তাঁদেরই পরিচয়পত্র দেখে নিচ্ছেন পুলিশ সদস্যরা। সেখানকার কিছু মেট্রো স্টেশনও বন্ধ রাখা হয়েছে। আতঙ্ক বিরাজ করছে পুরো এলাকায়।

এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে শৃঙ্খলা ফেরানোর জন্য আহ্বান জানিয়েছেন।

দিল্লিতে আজ মঙ্গলবার মোদি ও ট্রাম্পের এক বৈঠকের কথা রয়েছে। সংঘর্ষের বিষয়ে ট্রাম্প এর মধ্যে কোনো কিছু বলেছেন কি না, তা জানা যায়নি।

ভারতে ছড়িয়ে পড়া সিএএ-বিরোধী বিক্ষোভে এরই মধ্যে নারী ও পুরুষ উভয়ের নেতৃত্বে অংশ নেন হাজারো মানুষ। ভারতের হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যেও অনেকে অংশ নেন এসব বিক্ষোভে।