ডব্লিউএইচওর গবেষক দলকে সব তথ্য দেয়নি চীন : মহাপরিচালক

Looks like you've blocked notifications!
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস। ছবি : রয়টার্স

নভেল করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে গবেষণার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) যে দলটি চীনে গিয়েছিল তাদের এ মহামারি নিয়ে সব তথ্য দেওয়া হয়নি বলে জানিয়েছেন ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস। গতকাল মঙ্গলবার এ কথা বলেন তিনি। খবর রয়টার্সের।

২০১৯ ‍সালের শেষের দিকে চীনের উহান শহর থেকে সারা বিশ্বে কোভিড-১৯ ছড়িয়ে পড়ে। ওই বছরের ডিসেম্বরে প্রথম শনাক্ত হওয়ার এক বা দুই মাস আগে থেকে এটি ছড়ানো শুরু হয়েছিল বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি খসড়া রিপোর্টে বলা হয়েছিল।

ঠিক কোথা থেকে এ রোগ মানবদেহে প্রবেশ করেছে তা জানতে ডব্লিউএইচওর স্বাধীন গবেষকদের একটি দল গত জানুয়ারিতে চীনে যায় ও চার সপ্তাহ ধরে উহানের ভেতরে ও চারপাশে অনুসন্ধান চালায়। চীন তাদের একেবারে প্রাথমিক তথ্য (র ডেটা) দেয়নি বলে জানান ডব্লিউএইচওর মহাপরিচালক।

টেড্রোস আধানম বলেন, ‘দলের সঙ্গে আমার আলাপ হয়েছে। তারা বলেছেন, তারা প্রাথমিক তথ্য পাওয়ার ক্ষেত্রে বেশ অসুবিধার সম্মুখীন হয়েছেন।’

‘আমি ভবিষ্যতে আরও সময় নিয়ে আরও বিস্তৃত তথ্য বিনিময়ের মাধ্যমে আরও সহযোগিতামূলক গবেষণা দেখতে চাই,’ বলেন টেড্রোস আধানম।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য পশ্চিমা দেশ চীনকে দ্রুত ডব্লিউএইচওর গবেষক দলকে সব জায়গায় স্বাধীনভাবে অনুসন্ধান চালানোর ও সব তথ্য প্রদানের আহ্বান জানিয়েছে।

তবে ডব্লিউএইচওর মহাপরিচালকের এমন অভিযোগ আজ বুধবার নাকচ করে দিয়েছেন চীনের একজন শীর্ষ মেডিকেল বিশেষজ্ঞ। তিনি জানিয়েছেন, নভেল করোনাভাইরাসের উৎস নিয়ে এমন কোনো তথ্য নেই যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দলকে দেওয়া হয়নি।  

এদিকে ডব্লিউএইচওর চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়, খুব সম্ভবত নভেল করোনাভাইরাসটি বাদুড় থেকে অন্য প্রাণী হয়ে মানবদেহে প্রবেশ করেছে। সেখানে আরও বলা হয়, গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা ‘খুবই কম’।

চীনের বিজ্ঞানী এবং ডব্লিউএইচওর নেতৃত্বাধীন দল যৌথভাবে এই প্রতিবেদন তৈরি করেছে। তবে ডব্লিউএইচও দলের একজন এরই মধ্যে বলেছেন, চীন কোভিড-১৯ শনাক্তের একেবারে শুরুর দিকের প্রাথমিক তথ্য তাদের দিতে অস্বীকৃতি জানিয়েছে। যে কারণে, কিভাবে এই মহামারি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে তা বুঝতে পারা তাদের জন্য অনেক বেশি জটিল হয়ে পড়ছে।