ডিএনএ পরীক্ষার পর সাবেক রাজার মেয়ে বলে স্বীকৃতি পেলেন বেলজিয়ামের শিল্পী

Looks like you've blocked notifications!
বেলজিয়ান শিল্পী ডেলফাইন বোয়েল (বাঁয়ে) ও বেলজিয়ামের সাবেক রাজা দ্বিতীয় অ্যালবার্ট। ছবি : সংগৃহীত

বিবাহবহির্ভূত সম্পর্ক থেকে এক কন্যা সন্তানের জনক হওয়ার কথা স্বীকার করেছেন বেলজিয়ামের সাবেক রাজা দ্বিতীয় অ্যালবার্ট। পিতৃত্বের দাবি নিয়ে জটিলতার প্রেক্ষাপটে ৮৫ বছর বয়সী বেলজিয়ামের সাবেক রাজা তাঁর ডিএনএ নমুনা জমা দিতে বাধ্য হন।

বেলজিয়ামের শিল্পী ডেলফাইন বোয়েল (৫১) দাবি করেন, বেলজিয়ামের সাবেক রাজা দ্বিতীয় অ্যালবার্ট তাঁর ‘বাবা’। কিন্তু ডেলফাইন বোয়েলের পিতৃত্বের দাবি দ্বিতীয় অ্যালবার্ট বরাবরই খারিজ করে আসছিলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

১৯৯৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন দ্বিতীয় অ্যালবার্ট। সিংহাসনে আসীন থাকা অবস্থায়, বিচারের ঊর্ধ্বে ছিলেন তিনি। এরপর অসুস্থতার কারণে রাজদায়িত্ব থেকে সরে আসার পর বিচারের মুখোমুখি হন সাবেক রাজা দ্বিতীয় অ্যালবার্ট।

এদিকে সাবেক রাজার কাছ থেকে সন্তানের স্বীকৃতি পাওয়াকে ‘হাঁফ ছেড়ে বাঁচা’ বলে মন্তব্য করেছেন ডেলফাইন বোয়েলের আইনজীবী। 

সাবেক রাজা দ্বিতীয় অ্যালবার্টের আইনজীবী গতকাল সোমবার এক বিবৃতিতে বলেন, ‘ডিএনএ পরীক্ষার ফলাফল জেনেছি... বৈজ্ঞানিক পরীক্ষা বলছে, তিনি (সাবেক রাজা) ডেলফাইন বোয়েলের জন্মদাতা।’

দ্বিতীয় অ্যালবার্ট আইনি লড়াই থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন জানিয়ে তাঁর আইনজীবী বলেন, সাবেক বেলজিয়ান রাজা এখন ‘ডেলফাইনকে তাঁর চতুর্থ সন্তান হিসেবে মেনে নিয়েছেন।’

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি আদালত গত বছরের ফেব্রুয়ারিতে নির্দেশ দিয়েছিলেন, তিন মাসের মধ্যে সাবেক রাজা দ্বিতীয় অ্যালবার্টকে ডিএনএ নমুনা জমা দিতে হবে। অন্যথায় তিনি শিল্পী বোয়েলের পিতা হিসেবে গণ্য হবেন। আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে বেলজিয়ামের রাজা দ্বিতীয় অ্যালবার্ট তাঁর ডিএনএ নমুনা জমা দেন।

১৯৯৯ সালে তৎকালীন রাজা দ্বিতীয় অ্যালবার্টের স্ত্রী সম্পর্কে একটি জীবনীতে প্রকাশ পায়, রাজার একটি অবৈধ সন্তান রয়েছে। বিষয়টি নিয়ে বেলজিয়ামের গণমাধ্যমে নানা ধরনের মুখরোচক গল্প ছড়িয়ে পড়ে।

এরপর ২০০৫ সালে বেলজিয়ামের শিল্পী ডেলফাইন বোয়েল এক সাক্ষাৎকারে দাবি করেন, রাজা দ্বিতীয় অ্যালবার্ট তাঁর বাবা। ডেলফাইন বোয়েলের মা দাবি করেন, ১৯৬৬ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত অ্যালবার্টের সঙ্গে তাঁর প্রেমের সম্পর্ক ছিল। অ্যালবার্ট তখন ছিলেন যুবরাজ। এরপর ১৯৯৩ সালে অ্যালবার্টের অগ্রজ ৬২ বছর বয়সে মৃত্যুবরণ করলে, অপ্রত্যাশিতভাবে সিংহাসনের দায়িত্ব গ্রহণ করেন রাজা দ্বিতীয় অ্যালবার্ট।

সময়ের পরিক্রমায় স্বাস্থ্যের অবনতির কথা জানিয়ে ২০১৩ সালের জুলাই মাসে সিংহাসন ত্যাগ করেন রাজা দ্বিতীয় আলবার্ট।

এরপর ডেলফাইন বোয়েল ২০১৩ সালে তাঁর দাবি নিয়ে আদালতে যান। কারণ সিংহাসনে থাকা অবস্থায় যেকোনো মামলা থেকে বেলজিয়ামের রাজার দায়মুক্তি রয়েছে।

২০১৮ সালে আদালত নির্দেশ দেন, অ্যালবার্টকে ডিএনএ নমুনা জমা দিতে হবে। কিন্তু সাবেক রাজা আদালতের এই নির্দেশ মানেননি। এরপর ব্রাসেলসের একটি আদালত ২০১৯ সালের ফেব্রুয়ারিতে নির্দেশ দেন, তিন মাসের মধ্যে সাবেক রাজা দ্বিতীয় অ্যালবার্ট ডিএনএ নমুনা জমা না দিলে তিনি বোয়েলের পিতা হিসেবে গণ্য হবেন। আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে ডিএনএ নমুনা জমা দেন বেলজিয়ামের রাজা দ্বিতীয় অ্যালবার্ট।

বেলজিয়ামের সংবিধানে রাজতন্ত্র থাকলেও সেখানে রাজার ভূমিকা আনুষ্ঠানিকতা মাত্র। অ্যালবার্ট ১৯৫৯ সালে এক ইতালীয় নারীকে বিয়ে করেন। তাঁদের দুই কন্যা ও একটি পুত্র সন্তান রয়েছে।