তালেবান ঠেকাতে আফগানিস্তানে রাতে কারফিউ

Looks like you've blocked notifications!
তালেবানের আগ্রাসন মোকাবিলায় আফগানিস্তানে রাতে কারফিউ জারি করা হয়েছে। ফাইল ছবি : সংগৃহীত

আফগানিস্তানে একের পর এক শহর দখল করছে তালেবান। আফগান সরকার তালেবানের অগ্রগামিতা থামাতে সে দেশের বেশির ভাগ এলাকাজুড়ে গতকাল শনিবার অনির্দিষ্টকালের জন্য রাত্রিকালীন কারফিউ জারি করেছে। সংবাদমাধ্যম সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসলামী বিদ্রোহী গ্ৰুপ তালেবান দ্রুত যুদ্ধক্ষেত্রে সফল হয়ে আফগানিস্তানের প্রায় ৩৪টি প্রদেশের রাজধানীসহ দেশটির রাজধানী কাবুলের কাছে এসে পৌঁছেছে। এরই পরিপ্রেক্ষিতে দেশটির প্রায় সব প্রদেশে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে।

আফগান স্বরাষ্ট্র দপ্তরের মুখপাত্রের বরাত দিয়ে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, দেশটির সব প্রদেশে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। তবে কারফিউ’র আওতায় থাকবে না কাবুল, নানগর্হার ও পাঞ্জশির প্রদেশ।

স্বরাষ্ট্র দপ্তরের মুখপাত্র আহমেদ জিয়া জিয়া বলেন, তালেবান সাধারণত রাতের শেষ ভাগে সন্ত্রাসী ও নাশকতামূলক কর্মকাণ্ড চালায়, তাই সহিংসতা এড়াতে জনগণের রাত্রিকালীন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

গত মে মাসের শুরুতে যুক্তরাষ্ট্র ও জোটবাহিনী আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করলে, তালেবান ব্যাপক আগ্রাসী অভিযান শুরু করে।