দক্ষিণ সুদানের জংলেই রাজ্যে জাতিগত সংঘাতে নিহত ৫৬

Looks like you've blocked notifications!
দক্ষিণ সুদানের পূর্বাঞ্চলীয় জংলেই রাজ্যে চার দিনের জাতিগত সংঘাতে ৫৬ জন নিহত হয়েছে। ছবি : রয়টার্স

দক্ষিণ সুদানের পূর্বাঞ্চলীয় জংলেই রাজ্যে চার দিনের জাতিগত সংঘাতে ৫৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এক কর্মকর্তা। নুয়ের সম্প্রদায়ের তরুণরা আরেকটি সম্প্রদায়ের ওপর হামলা চালালে এই সংঘাত বাধে।

সংঘর্ষে নুয়েরদের লোকজনই বেশি হতাহত হয়েছে, বার্তা সংস্থা রয়টার্সকে এমনটাই বলেছেন গ্রেটার পিবোর প্রশাসনিক এলাকার সরকারি কর্মকর্তা আব্রাহাম কেলাং।

২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা পাওয়া দক্ষিণ সুদানে দশকের পর দশক ধরে জমি ও গবাদিপশু নিয়ে সম্প্রদায়গুলোর মধ্যে প্রাণঘাতী বিবাদ ও সংঘর্ষ চলে আসছে।

নুয়ের সম্প্রদায়ের সশস্ত্র তরুণরা শনিবার গুমুরুক ও লিকুয়াংগোলে এলাকায় মুরলে সম্প্রদায়ের ওপর হামলা চালালে সংঘাতের সূচনা হয় বলে জানান কেলাং।

নিহতদের মধ্যে ৫১ জনই নুয়ের সম্প্রদায়ের, মুরলে সম্প্রদায়ের মাত্র ৫ জন। মুরলে সম্প্রদায়ের ওপর সম্ভাব্য হামলার প্রস্তুতিতে নুয়ের সম্প্রদায়ের যুবকরা সংগঠিত হচ্ছে বলে কয়েকদিন আগেই সতর্ক করেছিল দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন।

সর্বশেষ তারা বলেছে, উত্তেজনা বৃদ্ধি ও সংঘাত পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে, ক্ষতিগ্রস্ত এলাকা ও এর চারপাশে টহলের পরিমাণ বাড়ানো হয়েছে।