দরিদ্র দেশগুলোতে কোভিড টিকা ফুরিয়ে আসছে : ডব্লিউএইচও

Looks like you've blocked notifications!
আফ্রিকার অনেক দেশে করোনার তৃতীয় ঢেউ চলছে। ছবি : সংগৃহীত

দরিদ্র দেশগুলোর হাতে থাকা কোভিড-১৯ টিকার মজুত ফুরিয়ে আসছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশ, উগান্ডা, জিম্বাবুয়ে এবং ত্রিনিদাদ ও টোবাগোসহ বেশকিছু দেশ এরই মধ্যে তাদের টিকা ফুরিয়ে যাওয়ার কথা ডব্লিউএইচওকে জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

ডব্লিউএইচওসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা মিলে গঠিত টিকা তহবিল ‘কোভ্যাক্স’ থেকে এ পর্যন্ত ১৩১টি দেশে নয় কোটি ডোজ টিকা বিতরণ করা হয়েছে। ডব্লিউএইচওর জ্যেষ্ঠ উপদেষ্টা ড. ব্রুস আয়লওয়ার্ড এ তথ্য জানিয়েছেন।

ড. আয়লওয়ার্ড বলেন, ‘যে হারে বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছ তাতে এই সংখ্যা পর্যাপ্তের ধারেকাছেও না।’

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় কোভিড ব্রিফিংয়ে ড. আয়লওয়ার্ড জানান, কোভ্যাক্স তহবিলে ৮০টি নিম্ন আয়ের দেশের অর্ধেকই টিকা না থাকায় এখন টিকাদান কর্মসূচি চালু রাখতে পারছে না। 

এরই মধ্যে অনেক দেশ টিকা স্বল্পতার কারণে তারা গণটিকাদান কার্যক্রম চালু রাখতে পারছে না বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় রিপোর্ট করেছে।

অন্যদিকে আফ্রিকার অনেকগুলো দেশে করোনার তৃতীয় ঢেউ দেখা দিয়েছে। ফলে সেসব দেশে সংকট তীব্র আকার ধারণ করেছে।

গতকাল সোমবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা বিশ্বের ধনী দেশগুলোর টিকা আটকে রাখার সমালোচনা করে এমন আচরণ না করার আহ্বান জানান। দক্ষিণ আফ্রিকার সরকার করোনার সংক্রমণ রোধে বেশ হিমশিম খাচ্ছে বলে স্বীকার করেন তিনি।

প্রেসিডেন্ট রামফোসা জানান, কোভ্যাক্স টিকা তহবিল থেকে মাত্র চার কোটি টিকা গিয়েছে গোটা আফ্রিকা মহাদেশে। এতে জনসংখ্যার মাত্র ২ শতাংশ মানুষ টিকা পাবেন।

তাঁর সরকার দক্ষিণ আফ্রিকায় আঞ্চলিক টিকা উৎপাদন কেন্দ্র স্থাপনে কোভ্যাক্সের সঙ্গে কাজ করছে বলেও জানান রামফোসা।

গত বছর কোভ্যাক্স তহবিল গঠন করা হয়। ধনী দেশগুলোর কাছ থেকে অনুদানমূল্যে টিকা কিনে দরিদ্র দেশগুলোতে বণ্টনের জন্য এই টিকা তহবিল করা হয়। এ বছরের মধ্যে ২০০ কোটি ডোজ টিকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ পর্যন্ত  মাত্র নয় কোটি ডোজ বিতরণ করা সম্ভব হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল জানান, উন্নয়নশীল দেশগুলোর জন্য তাঁর দেশ সাড়ে পাঁচ কোটি ডোজ টিকা দেবে। সেখান থেকে চার কোটি ৪০ লাখ কোভ্যাক্সের মাধ্যমে আর বাকি এক কোটি ১০ লাখ নিজেরা বণ্টন করবে।

এদিকে, সম্প্রতি ধনী দেশগুলোর জোট জি৭ সম্মেলনে এ বছরের মধ্যে ১০০ কোটি ডোজ টিকা উন্নয়নশীল দেশগুলোর জন্য দেবে। জি৭ জোটের সদস্য হিসেবে রয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান।