দিল্লির লাল কেল্লায় উড়ল শিখ পতাকা (ভিডিও)

Looks like you've blocked notifications!
দিল্লির ঐতিহাসিক লাল কেল্লায় উড়িয়ে দেওয়া হয় শিখ ধর্মের প্রতীক খালসা পতাকা। ছবি : সংগৃহীত

ভারতে নতুন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত হাজার হাজার কৃষকের ট্রাক্টর প্যারেড ঘিরে রণক্ষেত্রের রূপ নেয় রাজধানী দিল্লির আইটিও (আয়কর ভবন) চত্বর। এ সময় বিক্ষোভরত কৃষকরা পুলিশের লাঠি আর কাঁদানে গ্যাসের মধ্য দিয়ে ঢুকে পড়ে দিল্লির প্রাণকেন্দ্র ঐতিহাসিক লাল কেল্লায়। সেখানে তারা উড়িয়ে দেয় শিখ ধর্মের প্রতীক খালসা পতাকা। বার্তা সংস্থা এএনআই এ খবর জানিয়েছে।

এ ছাড়া মঙ্গলবার শহরের বিভিন্ন জায়গায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের খণ্ড সংঘর্ষ হয়েছে। লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ব্যবহার করে কৃষকদের নিয়ন্ত্রণের চেষ্টা করে পুলিশ। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে কৃষকদের। এ সময় কয়েকজন আন্দোলনকারী বেপরোয়া ট্রাক্টর চালিয়ে পুলিশকে ধাওয়া করে।

দেশটির প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে মূল কুচকাওয়াজ শেষ হতেই বিক্ষোভরত কৃষকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে দিল্লি।

দিল্লির অতি গুরুত্বপূর্ণ আইটিও এলাকায় পুলিশি বাধা উপেক্ষা করে বিক্ষোভকারীদের একাংশ এগিয়ে আসে। এ সময় পুলিশের সঙ্গে কৃষকদের হাতাহাতি শুরু হয়। এক পর্যায়ে বিক্ষোভরত কৃষকরা ট্রাক্টর নিয়ে তেড়ে আসে। শুরু হয় পাথর নিক্ষেপ ও বাস ভাঙচুর। ফলে পরিস্থিতি বেশ জটিল আকার ধারণ করে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে।

এদিন সিংঘু ও টিকরি বর্ডার হয়ে হাজার হাজার কৃষক দিল্লিতে ঢুকতে শুরু করে। দিল্লি পুলিশের ঠিক করে দেওয়া রাস্তা দিয়ে কৃষকদের মিছিলটি হওয়ার কথা ছিল। তবে বিক্ষোভের মুখে তা আর হয়নি। কিন্তু পুলিশ লাঠিচার্জ করতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।