দুটি মসজিদকে আজানে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত

Looks like you've blocked notifications!

ভারতের উত্তর প্রদেশে দুটি মসজিদকে আজানের সময় মাইক ব্যবহার করার অনুমতি দিতে অস্বীকার করেছেন ভারতের এলাহাবাদ হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার বিবিসি বাংলা জানায়, বিজেপিশাসিত উত্তর প্রদেশের জৌনপুর জেলার বাদ্দোপুর গ্রামের দুটি মসজিদে আজানের সময় মাইক ব্যবহারে স্থানীয় প্রশাসন অনুমতি না দিলে এর বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টে আবেদন করা হয়। এরপর শুনানি শেষে বিচারপতি পঙ্কজ মিথাল ও ভিপিন চন্দ্র দীক্ষিতের ডিভিশন বেঞ্চ আবেদনটি খারিজ করে দেন।

শব্দ দূষণরোধ আইন এবং সুপ্রিম কোর্টের কিছু আদেশ তুলে ধরে আদালত বলেছেন, ভারতীয় সংবিধানের ২৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, প্রত্যেকের নিজ নিজ ধর্ম পালনের অধিকার রয়েছে ঠিকই; কিন্তু সেই ধর্মাচরণের ফলে অন্য কারো অসুবিধা সৃষ্টির অধিকার কারো নেই।

প্রতিবেদন বলছে, ভারতের অন্য কোথাও মসজিদে মাইক ব্যবহারের প্রশ্নে কোনো আপত্তি নেই।

এলাহাবাদ হাইকোর্টেরই ২০ বছর আগেকার একটি রায়কে উদ্ধৃত করেছে ডিভিশন বেঞ্চ। পুরোনো সেই রায়ে বলা হয়েছিল, ‘অখণ্ড রামায়ণ, আজান, কীর্তন, কাওয়ালি বা অন্য যেকোনো অনুষ্ঠান, বিয়ে প্রভৃতির সময় মাইক ব্যবহার করার ফলে বহু মানুষের অসুবিধা হয়। সাধারণ মানুষের কাছে আবেদন জানানো হচ্ছে, যাতে মাইক ব্যবহার না করা হয়।’

আদালতের সর্বশেষ এই রায়টি দেওয়া হয়েছে দুটি মসজিদের মাইক ব্যবহারের অনুমতি নবায়নের আবেদনের পরিপ্রেক্ষিতে। কিন্তু অন্যান্য কোনো মসজিদে আজান বা মন্দিরে রামায়ণ পাঠ বা কীর্তন অথবা মঞ্চে কাওয়ালি অনুষ্ঠানে মাইক ব্যবহারের অনুমতি দেওয়া হবে না, এটা বলা হয়নি।