দূতাবাসকর্মীদের পরিবার-স্বজনদের ইউক্রেন ছাড়ার নির্দেশ যুক্তরাষ্ট্রের

Looks like you've blocked notifications!
ইউক্রেনে মার্কিন দূতাবাস। ছবি : সংগৃহীত

ইউক্রেনে মার্কিন দূতাবাসের কর্মীদের পরিবার ও স্বজনদের সে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এমন নির্দেশ দিল যুক্তরাষ্ট্র। সেখানকার সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এ ছাড়া ইউক্রেনের দূতাবাসের অপরিহার্য নয়—এমন কর্মীদেরও সে দেশ থেকে চলে যাওয়ার অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ। এবং ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদেরও দেশটি থেকে চলে যাওয়ার ব্যাপারে বিবেচনা করার জন্য অনুরোধ করেছে।

মার্কিন পররাষ্ট্র বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে—রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে বড় ধরনের সামরিক পদক্ষেপের পরিকল্পনা করছে বলে খবর পাওয়া গেছে। তবে, ইউক্রেন আক্রমণের পরিকল্পনা করার এমন মার্কিন দাবি সরাসরি অস্বীকার করেছে রাশিয়া।

এদিকে, চলমান উত্তেজনা এবং ‘মার্কিন নাগরিকদের হয়রানির আশঙ্কা রয়েছে’ উল্লেখ করে তাঁদের রাশিয়ায় ভ্রমণ না করতেও সতর্কবার্তা দিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ।

পররাষ্ট্র বিভাগের বার্তায় বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে উল্লেখযোগ্য সামরিক পদক্ষেপের পরিকল্পনা করছে বলে তথ্য রয়েছে।’

এ বিষয়ে পররাষ্ট্র বিভাগের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে—এখনও ইউক্রেনে মার্কিন দূতাবাস খোলা রয়েছে। তবে, হোয়াইট হাউস থেকে বারবার সতর্কবার্তা দেওয়া হয়েছে যে, ‘যেকোনো সময়’ হামলা হতে পারে। সতর্কবার্তায় বলা হয়েছে—তেমন পরিস্থিতি সৃষ্টি হলে মার্কিন সরকারের পক্ষে দেশটির নাগরিকদের সরিয়ে নেওয়ার মতো অবস্থা থাকবে না।

সামরিক প্রতিরক্ষা জোট ন্যাটোর প্রধান এরই মধ্যে হুঁশিয়ারি বার্তা দিয়েছেন—ইউক্রেন সীমান্তে আনুমানিক এক লাখ রুশ সেনা মোতায়েন করার পর থেকে ইউরোপ নতুন সংঘাত সৃষ্টির ঝুঁকিতে রয়েছে।