দূরবর্তী দ্বীপে রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া

Looks like you've blocked notifications!
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। ছবি : সংগৃহীত

রাজধানী স্থানান্তরে একটি বিল অনুমোদন করেছে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট। হাউস স্পিকার পুয়ান মহারানি আজ মঙ্গলবার দেশটির রাজধানী স্থানান্তরে পার্লামেন্টে বিল অনুমোদনের কথা জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিলটি অনুমোদনে আজই দেশটির পার্লামেন্টে ভোটাভুটি হয়। পার্লামেন্টে অনুমোদন পাওয়া বিল অনুযায়ী, জাকার্তা থেকে দেশটির রাজধানী দূরবর্তী বোর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরিত হবে।

বিলটি আইনে পরিণত হওয়ার মধ্য দিয়ে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর একটি উচ্চাভিলাষী প্রস্তাবকে (মেগা প্রকল্প) আইনি কাঠামো প্রদান করবে।

রাজধানীর উন্নয়নে অর্থায়নসহ অন্যান্য বিষয় কীভাবে পরিচালিত হবে, তা এই আইনের মাধ্যমে নির্ধারিত হবে।

ইন্দোনেশিয়ার বর্তমান রাজধানী জাকার্তার জনসংখ্যা প্রায় এক কোটি। ব্যস্ত মেগাসিটি জাকার্তা নানা সমস্যায় জর্জরিত। এসব সমস্যার মধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী যানজট, বন্যা ও বায়ুদূষণ।

প্রেসিডেন্ট উইদোদো ২০১৯ সালে প্রথম তাঁর মেগা প্রকল্পের পরিকল্পনা ঘোষণা করেন। কিন্তু করোনা মহামারির কারণে তার অগ্রগতি বিলম্বিত হচ্ছিল।

বোর্নিও বিশ্বের তৃতীয় বৃহত্তম দ্বীপ। দ্বীপটি রাজনৈতিকভাবে তিনটি অংশে বিভক্ত। বোর্নিও দ্বীপের কালিমানতান অংশটি ইন্দোনেশিয়ার। এই অংশ ইন্দোনেশীয় বোর্নিও নামেও পরিচিত।