দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ছবি : সংগৃহীত

মাত্র ১০ দিনের অভিযানে আফগানিস্তানের বেশিরভাগ এলাকা দখলে নিয়েছে তালেবান বাহিনী। এবার তালেবান বাহিনী রাজধানী কাবুলে ঢুকে পড়ার পর ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের’ প্রক্রিয়ার মধ্যেই দেশ ছাড়ার খবর এসেছে প্রেসিডেন্ট আশরাফ ঘানির।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স রোববার জানিয়েছে, প্রেসিডেন্ট আশরাফ ঘানি এরই মধ্যে তাজিকিস্তানের উদ্দেশে কাবুল ত্যাগ করেছেন।

রয়টার্স বলছে, এ বিষয়ে বক্তব্যের জন্য তারা প্রেসিডেন্টের দপ্তরে যোগাযোগ করলে সেখান থেকে বলা হয়েছে, ‘নিরাপত্তার স্বার্থে’ আশরাফ ঘানির গতিবিধি সম্পর্কে কোনো তথ্য দেওয়া তাদের পক্ষে ‘সম্ভব না’।  

তালেবানের একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, আশরাফ ঘানি এখন কোথায়, তারা সে বিষয়ে খোঁজ-খবর নিচ্ছেন।

এদিকে রাজধানী কাবুলে প্রবেশের মধ্য দিয়ে দেশটির ক্ষমতা দখলের দ্বারপ্রান্তে তালেবান। এমন পরিস্থিতিতে অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর’ করতে চাইছে দেশটির সরকার।

অন্যদিকে কয়েক দিনের মধ্যেই আফগানিস্তানে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে বলে আশা করছে তালেবান। বাহিনীর মুখপাত্র সুহাইল শাহিন রোববার জানান, বাহিনীটির কিছু সদস্য এরই মধ্যে রাজধানী কাবুলে পৌঁছে গেছেন। আর এতে তাঁদের তেমন বেগ পেতে হয়নি।

মুখপাত্র আরও বলেন, তাঁরা নারী অধিকার রক্ষার পাশাপাশি গণমাধ্যমকর্মী ও কূটনীতিকদের স্বাধীনতাও নিশ্চিত করবেন। খবর রয়টার্সের।

সুহাইল শাহিন গণমাধ্যমকে বলেন, ‘আমরা লোকজনকে, বিশেষ করে কাবুলের জনগণকে আশ্বস্ত করতে চাই যে তাদের জীবন ও সম্পদ নিরাপদ থাকবে।’

তালেবান মুখপাত্র আরও বলেন, ‘আমাদের নেতাদের পক্ষ থেকে বাহিনীকে কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি।’ আর এটা কয়েক দিনের মধ্যেই হবে বলে আশা তাঁদের।

এর আগে আফগানিস্তানের রাজধানী কাবুল চারদিক থেকে ঘিরে ফেলেছে তালেবান বাহিনী। পাশাপাশি রাজধানীতে ঢুকতেও শুরু তারা। এই পরিস্থিতিতে ধ্বংসযজ্ঞ এড়াতে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের’ আলোচনা শুরু হয়েছে তালেবান ও আশরাফ ঘানি সরকারের মধ্যে।

বর্তমান সরকার ‘অন্তর্বর্তীকালীন সরকারের’ হাতে ক্ষমতা হস্তান্তর করবে। আর এই অন্তর্বর্তীকালীন সরকারে প্রধান হিসেবে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কূটনীতিক আলী আহমাদ জিলালির নাম শোনা যাচ্ছে।