নতুন কৃষি আইনের প্রতিবাদে ভারতে বিক্ষোভ অব্যাহত

Looks like you've blocked notifications!
ভারতে কেন্দ্রীয় সরকারের পাস করা নতুন কৃষি আইনের প্রতিবাদে কৃষক সংগঠনগুলোর বিক্ষোভ অব্যাহত রয়েছে। ছবি : রয়টার্স

ভারতে কেন্দ্রীয় সরকারের পাস করা নতুন কৃষি আইনের প্রতিবাদে কৃষক সংগঠনগুলোর বিক্ষোভ অব্যাহত রয়েছে। একের পর এক রাজ্য থেকে রাজধানী দিল্লির দিকে হাজার হাজার কৃষকের যাত্রা চলছে। উত্তর প্রদেশ, রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের সীমানা পেরিয়ে এখন দিল্লি ঘেরাও করতে মরিয়া কৃষকরা।

কৃষকদের অভিযোগ, কেন্দ্রীয় সরকারের নতুন এই কৃষি আইন করপোরেট ব্যবসায়ীদের সুফল দেবে কিন্তু কৃষকদের জন্য এই আইন সর্বনাশ ডেকে আনবে।

এদিকে ভারতের কেন্দ্রীয় মোদি সরকারকে অবরোধ করতে অন্তত ছয় মাসের খাবার নিয়ে দিল্লির পথে যাত্রা শুরু করেছে কৃষকরা। দেশজুড়ে কৃষকের এমন কর্মসূচির আঁচ বুঝেই কেন্দ্রীয় সরকার কৃষক সংগঠনগুলোর সঙ্গে শর্ত সাপেক্ষে আলোচনার বার্তা দিয়েছে। তবে সেই বার্তা মানতে নারাজ কৃষকরা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, সরকার কৃষকদের সঙ্গে আলোচনা করতে রাজি। আগামী ৩ ডিসেম্বর আলোচনার দিন ধার্য করা হয়েছে। কিন্ত তা সত্বেও ভারতজুড়ে কৃষকদের  বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কৃষক সংগঠনগুলো নিজেদের মধ্যে আলোচনা করে সরকারের সঙ্গে বৈঠকে বসবে কি না, তা জানিয়ে দেবে বলে বার্তা দিয়েছে।

রাজধানী দিল্লির দিকে এরই মধ্যে ঢুকে পড়েছে কৃষকদের একটি অংশ। কোনো রাজ্যের সীমানায় কৃষকদের আটকে রাখা সম্ভব হচ্ছে না। হরিয়ানা ও উত্তর প্রদেশ সরকার প্রাথমিকভাবে বিশাল পুলিশি ব্যারিকেড তৈরি করে কৃষকদের আটকে রাখার চেষ্টা করলেও সেই বাধা উপেক্ষা করে কৃষক বিক্ষোভ যাত্রা চলছে। পরে অগত্যা বিজেপি শাসিত হরিয়ানা ও উত্তর প্রদেশ সরকার হাল ছেড়ে দেয়। যদিও বিজেপি শাসিত হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার জানিয়েছেন, কৃষকদের এই বিক্ষোভ সম্পূর্ণভাবে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

এদিকে বিরোধী রাজনৈতিক দল কংগ্রেস, সিপিআইএম, সিপিআইসহ বিভিন্ন বাম দল এবং একাধিক বিরোধী রাজনৈতিক দল কৃষকদের আই আন্দোলনকে সমর্থন জানিয়েছে। এমন কি কৃষকদের এই আন্দোলনে শামিল হয়েছে এনডিএ জোট ত্যাগ করা শিরোমনি আকালি দলও। তারা কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরোধিতা করে এনডিএ জোট ছেড়ে বেরিয়ে যায়।