নাইজেরিয়ার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে বোলা টিনুবুর জয়

Looks like you've blocked notifications!
গত সপ্তাহে লাগোসের একটি ভোটকেন্দ্রে ভোট দিতে আসেন বোলা টিনুবু। ছবি : রয়টার্স

নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আতিকু আবুবাকার এবং পিটার ওবিকে পেছনে ফেলে জয়ী হয়েছেন বোলা টিনুবু। আজ বুধবার (১ মার্চ) ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেস দলের প্রার্থী বোলা টিনুবুকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। ৭০ বছর বয়সী প্রবীণ রাজনীতিবিদ বোলা টিনুবু ৩৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।  খবর বিবিসির।

টিনুবুর প্রধান প্রতিদ্বন্দ্বি আতিকু আবুবাকার ২৯ শতাংশ এবং লেবার পার্টির পিটার ওবি ২৫ শতাংশ ভোট পেয়েছেন। তারা এই ভোটকে ‘মিথ্যা’  বলে প্রত্যাখ্যান করেছেন এবং পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছেন।

বোলা টিনুবু নাইজেরিয়ার অন্যতম ধনী রাজনীতিবিদ। তিনি যখন গভর্নর ছিলেন তখন দেশের সবচেয়ে বড় শহর লাগোস পুনর্নির্মাণের রেকর্ডের উপর ভিত্তি করে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন। তবে তিনি এবারের নির্বাচনে লাগোস শহরে পরাজিত হন। লেবার পার্টির পিটার ওবি এখানে জয়লাভ করেন। ওবি এবারের নির্বাচনে তরুণদের ব্যাপক সমর্থন জোগাড় করেছিলেন বিশেষ করে শহুর এলাকায়।

বোলা টিনুবু তার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশিরভাগ রাজ্যে জিতেছেন এবং  তিনি সেখানে রাজনৈতিক গডফাদার হিসাবে পরিচিত। ‘এবার আমার পালা’ স্লোগানে তিনি রাষ্ট্রপতি পদে প্রচারণা চালান।

রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারি দুই মেয়াদ শেষে পদত্যাগ করছেন। ক্ষমতায় থাকার সময় অর্থনৈতিক স্থবিরতা, দেশজুড়ে ক্রমবর্ধমান নিরাপত্তাহীনতা এবং দেশের উত্তর-পূর্বে ইসলামপন্থী বিদ্রোহ ও দক্ষিণ-পূর্বে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় দেশজুড়ে সঙ্কট ছিল।

নাইজেরিয়া আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ এবং বৃহত্তম তেল রপ্তানিকারক। এখন প্রমাণ করতে হবে যে, বোলা টিনুবু আধুনিক লাগোস তৈরি করবেন ও একই সাথে নাইজেরিয়াকে শক্তিশালী বাণিজ্যিক কেন্দ্র হিসেবে গড়ে তুলবেন।