নাইজেরিয়ায় ভবন ধসে নিহত বেড়ে ৩৬

Looks like you've blocked notifications!
নাইজেরিয়ার বাণিজ্যিক রাজধানী লাগোসে বহুতল ভবন ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬ জন হয়েছে। ছবি : সংগৃহীত

নাইজেরিয়ার বাণিজ্যিক রাজধানী লাগোসে বহুতল ভবন ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬ জন হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে বহু মানুষ। দেশটির জরুরি পরিষেবা বিভাগ বৃহস্পতিবার (৪ নভেম্বর) এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

লাগোস স্টেট ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির মহাব্যবস্থাপক ফেমি ওকে-ওসানিনতোলু বলেন, নিহতদের মধ্যে ৩৩ জন পুরুষ ও তিনজন নারী রয়েছেন। এ ছাড়া এখন পর্যন্ত নয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি।

ধসে পড়া ভবনটিতে ‘অস্বাভাবিকতা’ নজরে আসার পর চলতি বছরের শুরুতে এর অবকাঠামো নির্মাণ কাজে স্থগিতাদেশ দেয় রাজ্য সরকার।

লাগোস রাজ্যের ডেপুটি গভর্নর ওবাফেমি হামজাত বলেন, ২১ তলা বিশিষ্ট ভবনটি নির্মাণে গত জুনে এর কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল। সম্প্রতি শ্রমিকরা কাজ করার অনুমতি পায়। নির্মাণাধীন অংশেই দুর্ঘটনা ঘটেছে কিনা তা স্পষ্ট নয়।

তবে কী কারণে অবকাঠামোগত নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল তা স্পষ্ট করে বলেননি ডেপুটি গভর্নর। কিন্তু লাগোস রাজ্যের বিল্ডিং কন্ট্রোল এজেন্সির প্রধান জানান, ভবনটি নির্মাণে নিম্নমাণের সামগ্রী ব্যবহার করা হয়, যা ছিল ভয়ংকর।

জানা গেছে, ফোর স্কোর হোম লিমিটেড আবাসন স্কিমের পরিকল্পনা করে ভবনটি নির্মাণ করছিল। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়ার অন্য এলাকাগুলোতেও তাদের বিভিন্ন প্রকল্পের কাজ চলছে।