নাইজেরিয়ায় সংঘর্ষে ৪৫ কৃষক নিহত

Looks like you've blocked notifications!
নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় ৪৫ জন নিহত হয়েছেন। ছবি : সংগৃহীত

নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় ৪৫ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রপতির কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বুধবার আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির কার্যালয় এক বিবৃতিতে জানায়, শুক্রবার শুরু হওয়া সহিংসতায় কমপক্ষে ৪৫ জন কৃষক নিহত হয়েছেন। এতে আরো ডজন খানেক আহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, এমন ঘটনায় বুহারি গভীর দুঃখ প্রকাশ করেছেন। তা ছাড়া যারা এ বর্বর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা ও বিচারের সম্মুখীন করা হবে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, সশস্ত্র ফুলানি পশুপালকরা টিভ জাতি গোষ্ঠীর গ্রামবাসীদের ওপর হামলা চালালে সহিংসতা শুরু হয়। রোববার পর্যন্ত দুই পক্ষের মধ্যে সংঘর্ষ অব্যাহত ছিল।

নাসারাওয়া রাজ্য পুলিশের মুখপাত্র রামহান নানসেল বলেন, শান্তি ফিরিয়ে আনতে ও অপরাধীদের গ্রেপ্তার করতে সামরিক ও পুলিশ বাহিনীকে ওই এলাকায় মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, ঘটনায় আটজন নিহত হয়েছেন। পুলিশ মরদেহ উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেছে। তবে টিভ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের পিটার আহেম্বা বলেন, মৃতের সংখ্যা অনেক বেশি।

নাইজেরিয়ায়, পশুপালক ও কৃষকদের মধ্যে বিভিন্ন ইস্যুতে প্রায়ই রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে।