নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে অস্ট্রেলিয়া

Looks like you've blocked notifications!
নাগরিকদের জন্য আগামী ১ নভেম্বর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া। ছবি : সংগৃহীত

নাগরিকদের জন্য আগামী ১ নভেম্বর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া। গত বছর মহামারি করোনাভাইরাসের তাণ্ডব শুরুর পর থেকে রোগটির সংক্রমণ প্রতিরোধে টানা ১৯ মাস কঠোর নিষেধাজ্ঞাটি জারি রেখেছিল দেশটির কর্তৃপক্ষ।

নির্ধারিত এই সময়ের মধ্যে কোনো নাগরিক দেশের বাইরে ভ্রমণে যেতে চাইলে প্রয়োজন হতো পৃথক অনুমতির। যদিও নভেম্বর মাস থেকে এই অনুমতির আর প্রয়োজন পড়বে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, দীর্ঘ ১৯ মাস যাবত বিশ্বের সবচেয়ে কঠোর সীমান্ত আইনের মধ্যে কাটিয়েছেন অস্ট্রেলীয়রা। দেশ থেকে কোভিড মহামারি দূরে রাখাই ছিল এর লক্ষ্য।

যদিও আগামী ১ নভেম্বর থেকে দেশের বাইরে ভ্রমণের জন্য আলাদা করে আর কোনো অনুমতি নিতে হবে না অস্ট্রেলীয় নাগরিকদের। অবশ্য করোনা প্রতিরোধী টিকার ডোজ সম্পন্ন করা ব্যক্তিরাই সুবিধাটি পাবেন।

অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে, বিদেশে ভ্রমণের ক্ষেত্রে যে ছাড় দেওয়া হয়েছে তা এখন আপাতত অস্ট্রেলীয় নাগরিকরাই উপভোগ করতে পারবেন। কিন্তু বিদেশিদের ব্যাপারে শিগগিরই কিছুটা ছাড় দেওয়া হবে

বিবৃতির মাধ্যমে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যানড্রুজ বলেছেন, ‘চলতি বছর শেষ হওয়ার আগেই করোনা টিকার ডোজ সম্পন্ন করেছেন এমন দক্ষ শ্রমিক ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের আমরা স্বাগত জানাতে পারব বলে আশা করছি।’

এর আগে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন নাগরিকদের জন্য সীমান্ত উন্মুক্ত করে দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, অস্ট্রেলিয়ার নাগরিকদের তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেওয়ার সময় এসেছে। চলতি অক্টোবর মাসের শুরুতে তিনি এই ঘোষণা দিয়েছিলেন।