নারী অধিকারের প্রতি শ্রদ্ধার প্রতিশ্রুতি ভঙ্গ করেছে তালেবান : জাতিসংঘ

Looks like you've blocked notifications!
আফগানিস্তানে নারী বিষয়ক জাতিসংঘের প্রতিনিধি  অ্যালিসন ডেভিডিয়ান। ছবি : সংগৃহীত

জাতিসংঘ তালেবানের অধীনে নারী-অধিকার নিয়ে উদ্‌বেগ প্রকাশ করেছে। আফগানিস্তানে নারী বিষয়ক জাতিসংঘের প্রতিনিধি অ্যালিসন ডেভিডিয়ান গতকাল বুধবার বলেছেন, ‘তালেবান নারী-অধিকার নিয়ে বারবার একই বিবৃতি দিচ্ছে। তারা বলছে, ইসলামের আলোকে তারা নারীদের সম্মান জানাবে। কিন্তু, প্রতিদিনই আমরা নারী অধিকার নিয়ে উল্টো খবর পাচ্ছি।’ সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ কথা জানানো হয়।

জাতিসংঘের কর্মকর্তা অ্যালিসন ডেভিডিয়ান বলেন, ‘তালেবান নারী অধিকারের প্রতি শ্রদ্ধা জানানোর যে প্রতিশ্রুতি দিয়েছে এরই মধ্যে তা ভঙ্গ করেছে।’

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে এলিসন আরও বলেন, ‘উদাহরণ হিসেবে বলা যায়—পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এমনকি কিছু প্রদেশে নারীদের কাজে যাওয়াও বন্ধ করে দেওয়া হয়েছে। গত মঙ্গলবার যে সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা দিয়েছে সেখানে কোনো নারীকে রাখা হয়নি।’

এ প্রেক্ষিতে অ্যালিসন বলেন, তাদের এ সরকারের ঘোষণায় তারা যে সত্যিকার অর্থে ব্যাপকভিত্তিক ও সমৃদ্ধ সমাজ গড়তে অঙ্গীকারাবদ্ধ তা দেখানোর গুরুত্বপূর্ণ সুযোগ মিস করেছে।

তালেবান ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তাদের শাসনামলে নারী অধিকারে কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল। বর্তমানে অধিকাংশ নারী ও নারী অধিকারকর্মী তালেবানের পূর্বনীতি বাস্তবায়নেরই আশঙ্কা করছে।