নারী নির্যাতনকে  ‘শয়তানি’ কর্ম বলে পোপ ফ্রান্সিসের নিন্দা

Looks like you've blocked notifications!
রোমান ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ছবি : সংগৃহীত

নারীদের বিরুদ্ধে পারিবারিক সহিংসতাকে ‘শয়তানি’ কার্যক্রম বলে নিন্দা করেছেন রোমান ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। এ বিষয়ে পোপের এখন পর্যন্ত এটিই সবচেয়ে জোরালো ভাষায় নিন্দা।

গতকাল রোববার ইতালির টিজি৫ নেটওয়ার্কে সম্প্রচারিত এক অনুষ্ঠানে ক্যাথলিক চার্চের প্রধান এ মন্তব্য করেন। খবর বিবিসির।

এদিন পোপ ফ্রান্সিস সঙ্কটপূর্ণ অবস্থান থেকে আসাদের নিয়ে গঠিত চারজনের একটি প্যানেলের সঙ্গে কথা বলেছেন, যার মধ্যে একজন পারিবারিক সহিংসতা ও নির্যাতনের শিকারও রয়েছেন।

পোপ দুঃখ প্রকাশ করে বলেছেন, ‘এমন নারীর সংখ্যা খুব, খুব বেশি, যারা তাদের বাড়িতে মারধর এবং নির্যাতিত হয়।’

রোমান ক্যাথলিক ধর্মগুরু আরও বলেন, ‘সমস্যাটি হলো, আমি মনে করি এটি প্রায় শয়তানি কর্ম, কারণ এটি এমন একজন ব্যক্তির সুবিধা নিচ্ছে যে নিজেকে রক্ষা করতে পারে না, যে শুধুমাত্র আঘাতকে আটকাতে পারে। এটি অপমানজনক। খুবই অপমানজনক।’

পোপ এদিন জিওভানা নামের একজন নারীর সঙ্গে কথা বলেছেন, ‘যিনি তার চার সন্তানকে নিয়ে সহিংসতার শিকার হয়ে বাড়ি থেকে পালিয়ে এসেছিলেন।’ পোপ বলেছেন, ‘যে নারীরা নির্যাতনের শিকার হয়েছেন তারা মর্যাদা হারাননি।’

জিওভানাকে পোপ ফ্রান্সিস বলেন, ‘আমি আপনার মধ্যে মর্যাদা দেখতে পাচ্ছি কারণ যদি আপনার মর্যাদা না থাকত তবে আপনি এখানে থাকতেন না।’

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে পোপ ফ্রান্সিস পারিবারিক নির্যাতন নিয়ে বেশ কিছু মন্তব্য করেছেন। বেশ কয়েকটি দেশে নির্যাতনের ঘটনা বেড়েছে। কারণ, লকডাউনের সময় অনেক লোক তাদের পরিবারে নারীদের ওপর নির্যাতন চালিয়েছে।

১৩টি দেশের নারীদের নিয়ে জরিপ করা জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জরিপ করা নারীদের অর্ধেক বলেছেন, তারা মহামারি শুরু হওয়ার পর থেকে সহিংসতার সম্মুখীন হয়েছেন।

এদিকে ইতালিতে, গত মাসে প্রকাশিত পুলিশ পরিসংখ্যানে প্রতিদিন ৯০টি নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটেছে -এর মধ্যে ৬২ শতাংশ ছিল পারিবারিক নির্যাতনের ঘটনা।