নারী শিক্ষায় তালেবানের পদক্ষেপ ‘খুবই হতাশাজনক’ : কাতার

Looks like you've blocked notifications!
কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রহমান আল থানি। ছবি : সংগৃহীত

আফগানিস্তানে নারী শিক্ষায় তালেবানের পদক্ষেপ ‘খুবই হতাশাজনক’ এবং ‘সেকেলে’ বলে অভিহিত করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রহমান আল থানি।

ইসলামী শাসনব্যবস্থা কীভাবে চালানো যায় তার জন্য তালেবান নেতাদের দোহার দিকে তাকানোরও আহ্বান জানান কাতারের পররাষ্ট্রমন্ত্রী। খবর আল জাজিরার।

ক্ষমতা গ্রহণের পর তালেবান সরকার নারী শিক্ষার্থীদের মাধ্যমিক বিদ্যালয়ে পুনরায় পড়াশোনা শুরু করার অনুমতি না দেওয়াসহ বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন তিনি। বৃহস্পতিবার দোহায় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে আব্দুর রহমান আল থানি এসব কথা বলেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সম্প্রতি আফগানিস্তানে তালেবান ক্ষমতা গ্রহণের পর নারী শিক্ষার ব্যাপারে তাদের পদক্ষেপ দুঃখজনক। এমন পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য তাদের আহ্বান জানানো দরকার। আমরা তালেবান সরকারকে অন্যান্য মুসলিম দেশের আইন ও নারীবিষয়ক সমস্যার সমাধান কীভাবে করা হয় তা দেখানোর চেষ্টা করছি।’

আব্দুর রহমান আল থানি বলেন, ‘কাতার একটি মুসলিম দেশ। আমাদের শাসন ব্যবস্থাও ইসলামিক। কিন্তু এখানে কর্মক্ষেত্র এবং উচ্চ শিক্ষায় পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি।’