নিজস্ব প্রযুক্তির ফাইটার ড্রোনের সফল পরীক্ষা চালাল ভারত

Looks like you've blocked notifications!
নতুন ফাইটার ড্রোনের প্রথম সফল পরীক্ষা চালিয়েছে ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন। ছবি : সংগৃহীত

নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন ফাইটার ড্রোনের প্রথম সফল পরীক্ষা চালিয়েছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা—‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজারের।

ডিআরডিওর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, গতকাল শুক্রবার কর্ণাটক রাজ্যের চিত্রদুর্গের ‘অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ’-এ সফল পরীক্ষা করা হয় আধুনিক হামলাকারী ড্রোনের। এ ড্রোনের পোশাকি নাম, ‘অটোনমাস ফ্লাইং উইং টেকনোলজি ডেমনস্ট্রেটর’। দেশীয় সংস্থা ‘অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট’-এর নকশায় তৈরি এ চালকহীন যুদ্ধবিমান ভূমির ওপর থাকা লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম বলে ডিআরডিওর একটি সূত্র জানাচ্ছে। পাশাপাশি, আকাশে শত্রু-ড্রোনকে চিহ্নিত করে সেখানেই সেটিকে ধ্বংস করার প্রযুক্তিও এ নতুন ড্রোনে অন্তর্ভুক্ত করা যায় বলে ওই সূত্রের দাবি।

‘অভ্যাস’ নামে পরিচিত ওই ড্রোন আগেও উৎক্ষেপণ করেছে ডিআরডিও। কয়েক বছর আগে ওড়িশা রাজ্যের চাঁদিপুরের ইন্টেরিম টেস্ট রেঞ্জ (আইটিআর) থেকে এর পুরোনো সংস্করণটি পরীক্ষা করা হলেও প্রত্যাশিত সাফল্য মেলেনি বলে সূত্রের খবর।

কয়েক বছর ধরেই পাকিস্তান থেকে ড্রোনের মাধ্যমে নিয়ন্ত্রণরেখা (এলওসি) এবং আন্তর্জাতিক সীমান্ত পার করে অস্ত্রশস্ত্র, মাদক, জাল অর্থ ভারতে পাঠানো হচ্ছে বলে দাবি ভারতীয় কর্তৃপক্ষের। আকাশপথে এর মোকাবিলা করার প্রযুক্তি এখনও ভারতের কাছে নেই। অনুপ্রবেশকারী পাকিস্তানি ড্রোনগুলোকে মূলত উড়োজাহাজবিধ্বংসী ভারী মেশিনগান থেকে গুলি ছুড়ে ভূপাতিত করা হয়। এ পরিস্থিতিতে ভবিষ্যতে নতুন ড্রোনের সাহায্যে সীমান্তে শত্রু-ড্রোন ধ্বংস করা সম্ভব হতে পারে মনে করছে ভারত।