নিজেদের তৃতীয় কোভিড টিকার অনুমোদন দিল রাশিয়া

Looks like you've blocked notifications!
তৃতীয় কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া। ছবি : সংগৃহীত

নভেল করোনাভাইরাসের আরো একটি দেশীয় টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া। তবে ‘কোভিভ্যাক’ নামের ওই টিকার বড় পরিসরে ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি। এ নিয়ে মোট করোনার তিনটি টিকার অনুমোদন দিল দেশটি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।  

রাশিয়ার চুমাকভ সেন্টারের তৈরি ‘কোভিভ্যাক’ ভ্যাকসিনটি আজ শনিবার কেবল রাশিয়ার ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে বলে রাষ্ট্রীয় টেলিভিশনে জানান দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন।   

এর আগে চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের ফলাফল ছাড়া একইভাবে মস্কোর গ্যামালেয়া ইন্সটিটিউটের উদ্ভাবিত ‘স্পুটনিক ভি’ টিকার অনুমোদন দিয়েছিল রাশিয়া।

এর পরিপ্রেক্ষিতে ‘স্পুটনিক ভি’ টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন কিছু বিজ্ঞানী। কিন্তু সেসবকে পাত্তা না দিয়ে গণহারে টিকাদান কর্মসূচি শুরু করে দেয় রাশিয়া। এবং তাতে সাফল্যও মিলেছে।

গত বছরের আগস্টে ‘স্পুটনিক ভি’ টিকার অনুমোদন দিয়েছিল রাশিয়া। এরপর সেপ্টেম্বরে টিকার চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শুরু করা হয়। এরপর প্রাথমিকভাবে প্রাপ্ত ফলাফলে দেখা যায়, টিকাটি ৯১ দশমিক ৪ শতাংশ কার্যকর। এরপর ডিসেম্বেরেই গণ টিকাদান কর্মসূচি শুরু করে রাশিয়া।

 ‘স্পুটনিক ভি’ টিকাদান শুরু পর থেকে এখন পর্যন্ত ২০ লাখের বেশি জনগণকে অন্তত দুই ডোজের প্রথমটি দেওয়া সম্পন্ন করেছে রাশিয়া। দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো গত ১০ ফেব্রুয়ারি এ তথ্য জানান।

ভেকটর ইন্সটিটিউটের উদ্ভাবিত দ্বিতীয় কোভিড টিকার প্রয়োগ শুরু করতে যাচ্ছে রাশিয়া।

তৃতীয় টিকার অনুমোদন দেওয়া প্রসঙ্গে রাশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমানে রাশিয়াই একমাত্র দেশ যার কাছে কোভিড-১৯-এর তিনটি টিকা আছে।’

মিখাইল চুমাকভ ১৯৫৫ সালে সেন্ট পিটার্‌সবার্গে চুমাকভ সেন্টার প্রতিষ্ঠা করেন। স্নায়ুযুদ্ধের সময়ে মার্কিন বিজ্ঞানী আলবার্ট স্যাবিনের সঙ্গে একসঙ্গে কাজ করেছিল চুমাকভ সেন্টার। যা থেকে পরবর্তী সময়ে পোলিও টিকা আবিষ্কৃত হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ‘স্পুটনিক ভি’ ও ‘কোভিভ্যাক’ ভ্যাকসিন দুটির উদ্ভাবন পদ্ধতি ভিন্ন।

চুমাকভ সেন্টারের পরিচালক আইডার ইশমুখামেতভ আজ শনিবার বলেন, ‘আমরা যে টিকা উদ্ভাবন করেছি... তা টিকা তৈরিতে রাশিয়াসহ সামগ্রিক বৈশ্বিক ইতিহাসেরই প্রতিফলন।’

‘কোভিভ্যাক’ দুই ডোজের টিকা। দুটি ডোজের মধ্যে ১৪  দিন ব্যবধান থাকতে হয়। সাধারণ ফ্রিজের তাপমাত্রাতে (২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) এই টিকা সংরক্ষণ করা সম্ভব বলে গত জানুয়ারিতে এক ব্রিফিংয়ে জানিয়েছিলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা।