নিজের মিত্রদের নিয়ে দল গোছালেন শি জিনপিং

Looks like you've blocked notifications!
শি জিনপিংয়ের নেতৃত্বে চীনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি নির্বাচিত করে ডেলিগেটরা। ছবি : সংগৃহীত

ঐতিহাসিক তৃতীয় মেয়াদের জন্য চীনের নেতা নির্বাচিত হয়েছেন শি জিনপিং। রোববার চীনের কমিউনিস্ট পার্টি শি-কে সাধারণ সম্পাদক করে পলিটব্যুরোর স্ট্যান্ডিং কমিটির নাম ঘোষণা করে। আর এই প্রক্রিয়ায় তিনি তাঁর মিত্রদের নিয়ে গঠন করেছেন দেশটির শাসন ব্যবস্থার সর্বোচ্চ কেন্দ্রীয় পরিষদ যাতে অগ্রাধিকার পেয়েছে অভিজ্ঞতা আর আনুগত্যের বিষয়টি। খবর বিবিসির।  

কমিউনিস্ট পার্টির প্রায় দুই হাজার তিনশ’র বেশি ডেলিগেট এই নির্বাচন প্রক্রিয়ায় বিভিন্ন পর্যায়ের নেতা নির্বাচন করেন এবং যুগ যুগ ধরে চলে আসা রীতি ভেঙ্গে শি জিনপিংকে পার্টির শীর্ষ নেতার আসন দেন। কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও সে তুংয়ের পর শি হচ্ছেন প্রথম ব্যক্তি যিনি তৃতীয় মেয়াদে দলটির কান্ডারি হলেন।

এদিকে, চীনের মিত্র রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এরই মধ্যে শি জিনপিংকে তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন।

নতুন সাত সদস্যের পার্টি পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে দুর্নীতি দমন সংস্থার প্রধান ঝাও লেজি এবং রাজনৈতিক তাত্ত্বিক ওয়াং হুনিন ছাড়া বাকি সবাই নতুন মুখ।

পাঁচ বছর মেয়াদ শেষে স্ট্যান্ডিং কমিটির পুনর্গঠন একটি সাধারণ বিষয়। তবে, পর্যবেক্ষকরা মনে করছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াংকে এই কমিটির বাইরে রেখে শি জিনপিং এটাই নিশ্চিত করছেন যে তাঁর চারপাশে ভিন্ন মতধারার কেউ নেই।

স্ট্যান্ডিং কমিটির সদস্যরা আগামী বছরের সংসদীয় জাতীয় কংগ্রেসের বৈঠকে আনুষ্ঠানিকভাবে অভিষিক্ত হবেন যেখানে শি জিনপিংকে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে নিশ্চিত করা হবে। অনেকে মনে করছেন লি কিয়াং হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী এবং চীনের অর্থনৈতিক ব্যবস্থাপনার অন্যতম কারিগর।

লি কিয়াং বর্তমানে পার্টির সাংহাইয়ের সেক্রেটারি যার আমলে করোনা অতিমারীতে কঠোর লকডাউনের সময় প্রায় এক কোটি লোক খাদ্য সঙ্কটে পড়েছিল। কেউ কেউ বলছেন, তাঁকে প্রধানমন্ত্রী নির্বাচন করে শি জিন পিং এটাই প্রমাণ করতে চলেছেন যে, তিনি এ ক্ষেত্রে অর্থনৈতিক কর্মকাণ্ডকে বিশেষ অগ্রাধিকার দিচ্ছেন না।