নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে বেরিয়ে গেলেন রুশ দূত

Looks like you've blocked notifications!
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। ছবি : সংগৃহীত

বৈশ্বিক খাদ্য সংকটের জন্য ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে দায়ী করেছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট। এ অভিযোগ ওঠার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে বেরিয়ে গেছেন রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, খাদ্য সরবরাহকে উন্নয়নশীল বিশ্বের বিরুদ্ধে ‘গোপন ক্ষেপণাস্ত্র’ হিসেবে ব্যবহার করে মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে রাশিয়া। তবে চার্লস মিশেল মিথ্যা তথ্য ছড়াচ্ছেন বলে অভিযোগ করেন রুশ রাষ্ট্রদূত নেবেনজিয়া।

বিবিসি জানিয়েছে, রুশ হামলার ফলে ইউক্রেনের বন্দরে খাদ্যসামগ্রী আটকে গেছে। রান্নার তেলের পাশাপাশি ভুট্টা ও গমের মতো খাদ্যশস্যের বড় রপ্তানিকারক দেশ ইউক্রেন। রাশিয়াও প্রচুর পরিমাণে শস্যের পাশাপাশি সার রপ্তানি করে। এসব স্থান থেকে রপ্তানির অভাবে বিকল্প জায়গা থেকে আসা খাদ্যশস্যের দাম বেড়ে গেছে।

নিউইয়র্কে নিরাপত্তা পরিষদের বৈঠকের সময় মিশেল বলেছেন, ‘রাশিয়ার রাষ্ট্রদূত, আসুন সত্য কথা বলি- ক্রেমলিন উন্নয়নশীল দেশগুলোর বিরুদ্ধে গোপন ক্ষেপণাস্ত্র হিসেবে খাদ্য সরবরাহ ব্যবহার করছে।’

তিনি আরও বলেছেন, রাশিয়ার হামলার নাটকীয় পরিণতি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। এর ফলে খাদ্যের দাম বেড়ে যাচ্ছে, মানুষকে দারিদ্রের দিকে ঠেলে দেওয়া হচ্ছে এবং পুরো অঞ্চলকে অস্থিতিশীল করে তুলছে এই যুদ্ধ। এই খাদ্য সংকটের জন্য একমাত্র রাশিয়াই দায়ী।

মিশেল অভিযোগ করেছেন, রাশিয়ার দ্বারা নৌ অবরোধের কারণে ইউক্রেনের ওদেসা বন্দরে লাখ লাখ টন শস্য আটকে থাকতে দেখেছেন।