নিলামে ১১ লাখ মার্কিন ডলারে বিক্রি হলো হিটলারের ঘড়ি

Looks like you've blocked notifications!
জার্মানির নাৎসি বাহিনীর প্রধান অ্যাডলফ হিটলারের ঘড়ি। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে নিলাম হওয়া একটি ঘড়ির দাম উঠেছে ১১ লাখ ডলার। বলা হচ্ছে, ঘড়িটি জার্মানির নাৎসি বাহিনীর প্রধান অ্যাডলফ হিটলারের। খবর বিবিসির।

সুইজারল্যান্ডের ব্র্যান্ড হুবারের ঘড়িটি একজন বেনামি দরদাতার কাছে বিক্রি হয়। ঘড়িটিতে এএইচ বর্ণের স্বাক্ষর খোদাই করা আছে।

মেরিল্যান্ডের নিলামকারী প্রতিষ্ঠান আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনসের এ নিলামের আগে নিন্দা করেছেন ইহুদিনেতারা।

নিলামকারী প্রতিষ্ঠানটি এর আগেও নাৎসি স্মৃতিচিহ্ন বহন করা পণ্য বিক্রি করেছে। জার্মান গণমাধ্যমকে তারা বলেছে, ইতিহাস সংরক্ষণ করাই তাদের উদ্দেশ্য।

অ্যাডলফ হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির নাৎসি বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন। নাৎসি বাহিনীর হাতে এক কোটির বেশি মানুষ হত্যার শিকার হন। যাঁদের মধ্যে শুধু ইহুদি হওয়ার কারণে প্রায় ৬০ লাখ মানুষকে হত্যা করা হয়েছিল।

নিলামে বিক্রি হওয়া ঘড়িটির ক্যাটালগে বলা হয়, এটি সম্ভবত ১৯৩৩ সালে হিটলারকে জন্মদিনের উপহার হিসেবে দেওয়া হয়েছিল। ওই বছরই তিনি জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হন।

নিলাম প্রতিষ্ঠানের এক মূল্যায়নে বলা হয়, ১৯৪৫ সালের মে মাসে প্রায় ৩০ জন ফরাসি সেনা বার্গোফে আক্রমণের পর ঘড়িটি একটি স্মারক হিসেবে নেওয়া হয়েছিল। ধারণা করা হয়, ঘড়িটি বেশ কয়েকবার বিক্রি করা হয়েছিল এবং এখন পর্যন্ত বেশ কয়েকটি প্রজন্মের হাতবদল হয়েছে।

এ নিলামের নিন্দা জানিয়ে খোলা চিঠি দিয়েছেন ৩৪ জন ইহুদি নেতা। চিঠিতে এসব পণ্য বিক্রিকে ‘ঘৃণ্য’ বলে বর্ণনা করা হয়। তারা নাৎসি বাহিনীর স্মৃতি বহন করা পণ্যগুলো নিলাম থেকে প্রত্যাহারের আহ্বান জানান।