নেতানিয়াহুর সঙ্গে বৈঠক বাতিল করলেন প্রিন্স সালমান

Looks like you've blocked notifications!
সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (বামে) ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে একটি বৈঠকে অংশ নেওয়ার কথা ছিল সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের। কিন্তু হঠাৎই নির্ধারিত বৈঠকটি বাতিল করেছেন তিনি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই এক প্রতিবেদনে জানায়, ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির জাতীয় কনভেনশনের পর পরই বৈঠকটি হওয়ার কথা ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র জানিয়েছেন, সম্পূর্ণ গোপনীয়তা রক্ষার কথা থাকলেও তা না হওয়ায় বৈঠকটি বাতিল করতে হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর জামাতা ও জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারের সমর্থনে সৌদি আরব ও ইসরায়েলের নেতাদের করমর্দনের সুযোগ তাই আপাতত নষ্ট হলো। অন্যদিকে মিডল ইস্ট মনিটর বলছে, বৈঠকটি দেশ দুটির মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার আনুষ্ঠানিক ঘোষণা না হলেও সেই পথে যাওয়ারই ইঙ্গিত।

বিন সালমানের এই বৈঠক বাতিলের ঠিক আগে গত শুক্রবার ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে নির্ধারিত ত্রিপক্ষীয় বৈঠক বাতিলের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু আমিরাতের কাছে যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির বিরোধিতা করায় বৈঠকটি বাতিল হয়।