ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ডকে সায় দিলেও সুইডেনে আপত্তি তুরস্কের

Looks like you've blocked notifications!
গত বছর ন্যাটো সামরিক জোটের সদস্য হতে ফিনল্যান্ড ও সুইডেন আবেদন জানিয়েছে। ছবি : রয়টার্স

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান ইঙ্গিত দিয়েছেন যে ন্যাটোর সদস্য হতে সুইডেনের বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়ার আগে আঙ্কারা ফিনল্যান্ডকে সংস্থাটির সদস্য হিসেবে গ্রহণ করতে রাজী আছে।

সুইডেনের রাজধানী স্টকহোমে কট্টর ডানপন্থি এক রাজনীতিক প্রতিবাদ সমাবেশে পবিত্র কোরআন পুড়িয়ে দেওয়ার ঘটনার কারণে আঙ্কারা ন্যাটোর সদস্যসংখ্যা বাড়াতে আলোচনা বাতিল করে দেওয়ার কয়েকদিন পর এরদোগান এই বিষয়টি নিয়ে কথা বললেন।

গতকাল রোববার (২৯ জানুয়ারি) টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তৃতায় এরদোগান বলেন, ‘আমরা ফিনল্যান্ডের জন্য একটি আলাদা বার্তা দিতে পারি এবং সুইডেন আমাদের বার্তাটি দেখে হতবাক হতে পারে। তবে সুইডেন যে ভুলটি করেছে ফিনল্যান্ড একই ভুল করবে না বলে আশা করি।’

গতবছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরপর সুইডেন ও ফিনল্যান্ড তাদের সামরিক নিরপেক্ষতার অবস্থান থেকে সরে এসে ন্যাটো জোটের সদস্য হতে আবেদন করে।

এই জোটের সদস্য হতে ৩০ জাতির জোটের প্রতিটি সদস্যের অনুমোদন নিতে হয় আর তুরস্ক ও হাঙ্গেরি এ বিষয়ে এখনও অনুমোদ দেয়নি। ফেব্রুয়ারিতে হাঙ্গেরির পার্লামেন্টে অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

তুরস্কে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির কয়েক ডজনেরও বেশি সদস্যকে সুইডেন থেকে তুরস্কে ফেরত পাঠাতে সুইডেনের আপত্তি এ বিষয়ে এরদোগানের প্রধান অভিযোগ। ওয়ার্কার্স পার্টির ওই সদস্যরা ২০১৬ সালে তুরস্কে অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত ছিল বলে অভিযোগ করে আসছে আঙ্কারা। রোববার এরদোগান আবারও সুইডেনের কাছে ১২০ জন সন্দেহভাজন অভিযুক্তকে হস্তান্তরের দাবি জানান।

এদিকে সুইডেনের প্রধানমন্ত্রী উল্ফ ক্রিস্টার্সেন বলেছেন তার দেশ নতুন করে তুরস্কের সঙ্গে ন্যাটো সংলাপ শুরু করতে চান।