পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে

Looks like you've blocked notifications!
ইতালির প্রধানন্ত্রী জুসেপ্পে কন্তে। ছবি : রয়টার্স

নভেল করোনাভাইরাস সংকট সামাল দেওয়া নিয়ে সমালোচনার পর পদত্যাগ করছেন ইতালির প্রধানন্ত্রী জুসেপ্পে কন্তে। মঙ্গলবার প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার সঙ্গে দেখা করে তাঁর কাছে পদত্যাগপত্র জমা দেওয়া কথা রয়েছে কন্তের। খবর বিবিসির।

একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির কারণে দেশজুড়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার বিরুদ্ধে লড়াই করতে কন্তে হয়তো নতুন সরকার গঠনের পরামর্শ চাইতে পারেন। ইতালিতে করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ৮৫ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশের অর্থনীতিতে ধস নেমে এসেছে।

গত ১৩ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তাঁর ইটালিয়া ভিভা পার্টিকে জোট থেকে প্রত্যাহারের পর ক্ষমতাসীন জোট ভেঙে পড়েছে। গত সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে টিকে গিয়েছিলেন কন্তে। কিন্তু সিনেটের উচ্চ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছেন তিনি।

এর মধ্য দিয়ে কন্তে নতুন সরকার গঠনের আরেকটি সুযোগও পেতে পারেন। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর কন্তেকে আরো শক্তিশালী একটি সরকার গড়ার সুযোগ দিতে পারেন প্রেসিডেন্ট। তবে কন্তে নতুন সরকার গঠনের আরেকটি সুযোগ পাবেন কি না, তা এখনো নিশ্চিত করেননি দেশটির প্রেসিডেন্ট।