পম্পেওসহ ট্রাম্প প্রশাসনের ২৮ কর্মকর্তার বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথের পরই দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ ট্রাম্প প্রশাসনের ২৮ শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে চীন।

সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা ও আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞা জারি করেছে।

যাঁদের নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে তাঁদের মধ্যে অন্যতম হলেন, ট্রাম্প প্রশাসনের বাণিজ্য উপদেষ্টা পেটার নাভারো, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রিয়েন, পূর্ব-এশীয় ও প্রশান্ত মহাসাগর বিষয়ক সহকারী সচিব ডেভিড স্টিলওয়েল, স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার ও জাতিসংঘের মার্কিন দূত কেলি ক্রাফট।

এ ছাড়া, বিগত প্রশাসনের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ও সাবেক উপদেষ্টা স্টিফেন ব্যাননের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে বেইজিং।

স্থানীয় সময় বুধবার দুপুরে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টসের কাছে শপথবাক্য পাঠ করেন প্রেসিডেন্ট বাইডেন।

নজিরবিহীন নিরাপত্তার মধ্যে এই শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। প্রথা ভেঙে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে যোগ দেননি বিদায়ী ডোনাল্ড ট্রাম্প। শপথের আগেই হোয়াইট হাউজ ছেড়ে ফ্লোরিডায় পাড়ি জমান তিনি।

আর ট্রাম্প প্রশাসনের বিদায়ের পরই এই ২৮ শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল চীন।