পরমাণু আলোচনা ফের শুরু করতে সম্মত ইরান

Looks like you've blocked notifications!
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল (বাঁয়ে) ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু আলোচনা পুনরায় শুরুর ব্যাপারে সম্মত হয়েছে ইরান। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের তেহরান সফরকালে এ ব্যাপারে একমত হয়েছে দেশটি। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে গত মার্চ থেকে এ আলোচনা স্থগিত রয়েছে। জোসেপ বোরেলের সফরে এ ব্যাপারে একটি ইতিবাচক অগ্রগতির খবর এলো।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং ইইউ-এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের মধ্যে শনিবার এ ইস্যুতে দীর্ঘ আলাপ হয়েছে। এ আলোচনা ইতিবাচক ছিল বলে জানা গেছে।

নিজেদের মধ্যে আলোচনার পর এক যৌথ সংবাদ সম্মেলন করেন তাঁরা। সেখানেই তাঁরা ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুদ্ধারের জন্য তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে পরোক্ষ আলোচনা কয়েক দিনের মধ্যে পুনরায় শুরুর ব্যাপারে একমত হওয়ার কথা জানান।

হোসেইন আমির আব্দুল্লাহিয়ান সাংবাদিকদের বলেন, ইরানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, মূল চুক্তির আওতায় যে পূর্ণ অর্থনৈতিক সুবিধা দেওয়া হয়েছিল, তেহরান সেটি উপভোগের সুযোগ পাবে।

তিনি বলেন, ‘আশা করি, আমেরিকান পক্ষ বাস্তবসম্মত ও ন্যায্যভাবে একটি চুক্তির চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর ব্যাপারে দায়িত্বশীল আচরণ করবে।’