পশ্চিমবঙ্গে সিএএ বিরোধী প্রস্তাব পাস হয়ে যাবে : মমতা বন্দ্যোপাধ্যায়

Looks like you've blocked notifications!

ভারতের কেরালা ও পাঞ্জাব রাজ্যের পর এবার পশ্চিমবঙ্গেও নাগরিকত্ব সংশোধনী আইন-সিএএ বিরোধী প্রস্তাব পাস করানোর ইঙ্গিত দিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল সোমবার মমতা জানান, পশ্চিমবঙ্গের বিধানসভায় তিন-চার দিনের মধ্যেই তাঁর সরকার সিএএ বিরোধী প্রস্তাব উত্থাপন করবে। আর বিরোধী দলগুলো রাজি থাকলে খুব শিগগিরই তাদের সঙ্গে বৈঠক করার কথাও জানান মমতা। শুধু নিজ রাজ্যেই নয়, ভারতের অন্যান্য রাজ্যের সরকারের প্রতিও একই কাজ করার আহ্বান জানিয়েছেন এই তৃণমূল নেত্রী।

গতকাল মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘তিন-চার মাস আগে আমরা বিধানসভায় এনআরসি (নাগরিকপঞ্জি) ও সিএবি (তৎকালীন নাগরিকত্ব সংশোধনী বিল) বিরোধী প্রস্তাব পেশ করেছিলাম। এবার এই প্রস্তাব (সিএএ) আগামী তিন থেকে চার দিনের মধ্যেই পাস হয়ে যাবে।’ ভারতীয় সংবাদমাধ্যম এবিপি লাইভ ও দি ইন্ডিয়ান নিউজ এ খবর জানিয়েছে।

একইসঙ্গে মমতা এও বলেন, ‘আমরা এই সিএএ আইনের প্রত্যাহারের দাবিতে প্রস্তাব পেশ করব। আমি অন্যান্য রাজ্যকেও ঠিক একইভাবে এই প্রস্তাব পেশ করার আর্জি জানাচ্ছি।’

মমতা বন্দ্যোপাধ্যায় সিএএর বিরোধিতায় প্রথম থেকেই সরব। সিএএ পাসের পর রাজপথে নেমে প্রতিবাদও করেছেন তিনি। কয়েকদিন আগে পাঞ্জাব সরকার কংগ্রেস নিয়ন্ত্রিত বিধানসভায় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস করেছে। পাঞ্জাবের পর ভারতের দ্বিতীয় রাজ্য হিসেবে কেরালা সরকার সিএএর বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব পাস করে।