পশ্চিম তীরে মাথায় গুলি করে ফিলিস্তিনি যুবককে হত্যা

Looks like you've blocked notifications!
ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী এক ফিলিস্তিনি যুবককে হত্যা করেছে। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী এক ফিলিস্তিনি যুবককে হত্যা করেছে। শনিবার (২২ অক্টোবর) পশ্চিম তীরের একটি চেকপয়েন্টে তাঁকে মাথায় গুলি চালিয়ে হত্যা করা হয় বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

অপরদিকে অধিকৃত পূর্ব জেরুজালেমে এক ইসরায়েলিকে ছুরিকাঘাত করার পর আরেক ফিলিস্তিনিকে গুলি করেছে ইসরায়েলি পুলিশ। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহত ওই ফিলিস্তিনি যুবকের নাম রাবি আরাফাহ (৩২)। শনিবার তিনি কালকিলিয়া শহরের দক্ষিণ-পূর্বে একটি চেকপয়েন্টে ‘মাথায় গুলিবিদ্ধ’ হন। পরে হাসপাতালে মারা যান তিনি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, অবৈধভাবে কিছু যাত্রী ইসরায়েলে প্রবেশ করার পরে তাদের সেনারা একটি গাড়ি আটক করার চেষ্টা করে। এতে বলা হয়, গাড়িটি একজন সৈন্যকে আঘাত করে পালিয়ে যায় এবং এরপরই ‘সৈন্যরা গাড়ির দিকে গুলি চালায়’।

অন্যদিকে অধিকৃত পূর্ব জেরুজালেমে পৃথক একটি ঘটনায় এক ফিলিস্তিনিকে গুলি করে আহত করেছে ইসরায়েলি পুলিশ। ইহুদি এই দেশটির পুলিশের দাবি, একজন ইসরায়েলিকে ছুরিকাঘাত করে আহত করে এক ফিলিস্তিনি। পরে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ওই ফিলিস্তিনির দিকে গুলিবর্ষণ করে পুলিশ। এতে তিনি গুলিবিদ্ধ হয়ে আহত হন।

তারা বলেছে, পুলিশ ওই হামলাকারীকে শনাক্ত করেছে এবং নিজের হাতে একটি ‘বস্তু’ নিয়ে একজন অফিসারের দিকে এগিয়ে আসার সময় তাকে গুলি করা হয়। তবে পুলিশ তাকে কীভাবে শনাক্ত করেছে এবং তিনি কী ধরনের বস্তু হাতে রেখেছিলেন বা তিনি ওই অফিসারের কতটা কাছে ছিলেন তা প্রকাশ করেনি পুলিশ।