পুতিনকে অপেক্ষা করালেন এরদোয়ান, ভিডিও ভাইরাল

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একটি কক্ষে অপেক্ষা করিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। ইরান সফররত এই দুই রাষ্ট্রনেতা ওই কক্ষে পরে একটি বৈঠক করেন। কিন্তু, বৈঠকের আগে পুতিনকে প্রায় ৫০ সেকেন্ড ধরে এরদোয়ানের জন্য অপেক্ষা করতে দেখা যায়। এ ঘটনার একটি ভিডিওটি এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

ভিডিওতে দেখা যায়, কক্ষটিতে দুই নেতার বসার জন্য সাজানো চেয়ার। পেছনে দুই দেশের সুসজ্জিত পতাকা। এরদোয়ানের জন্য অপেক্ষার সময় প্রেসিডেন্ট পুতিন কিছুটা অস্বস্তি বোধ করছেন। শেষমেশ কক্ষে এরদোয়ান প্রবেশ করলে পুতিন এগিয়ে গিয়ে তাঁকে অভ্যর্থনা জানান।

এ সময় এরদোয়ান পুতিনকে বলেন, ‘হ্যালো, কেমন আছেন, ভালো?’ এরপর হাস্যোজ্জ্বল দুই নেতা একে অপরের সঙ্গে হাত মেলান।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোভুক্ত কোনো দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে এটি প্রেসিডেন্ট পুতিনের প্রথম বৈঠক।

পুতিনের অপেক্ষা করার সময়কার এই ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সাড়া ফেলেছে। জ্যেষ্ঠ সাংবাদিক জইসি করিম টুইটারে লিখেছেন, ‘৫০ সেকেন্ডের ভিডিওতে ক্যামেরার সামনে অপেক্ষারত পুতিনকে উসখুস করতে দেখা গেছে। এ দৃশ্যই বলে দেয় ইউক্রেন যুদ্ধের পর পরিস্থিতি কতটা বদলেছে।’

অন্যদিকে, আজ বুধবার ১৫১তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।