পুতিনের বিচার করার পরিকল্পনা করছে ইউক্রেন

Looks like you've blocked notifications!
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

ইউক্রেনে রুশ আগ্রাসনের ছয় মাস পার হয়েছে। এ যুদ্ধ শুরুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তাঁর শীর্ষ সামরিক কমান্ডারদের বিচারের পরিকল্পনা করছে ইউক্রেন। ফরাসি বার্তা সংস্থা এএফপির বরাতে এ খবর জানিয়েছে এনডিটিভি।

পরিকল্পনা অনুযায়ী, একটি বিশেষ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠন করা হবে। এ ট্রাইব্যুনালের মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার কথিত আগ্রাসন অপরাধের তদন্ত ও দায়ী ব্যক্তিদের বিচার করা হবে।

ইউক্রেনের প্রেসিডেন্টের প্রশাসনের উপপ্রধান আন্দ্রি স্মিরনভ বলেছেন, ইউক্রেন যুদ্ধ শুরু করা অপরাধীদের দ্রুত জবাবদিহি নিশ্চিত করার একমাত্র উপায় হতে পারে এই ট্রাইব্যুনাল।

আন্দ্রি আরও বলেন, বিশ্বের স্মৃতিশক্তি সংক্ষিপ্ত। তাই তিনি চান, এ ট্রাইব্যুনাল আগামী বছরই কাজ শুরু করুক।

আন্দ্রি বলেন, ইউক্রেনের কর্তৃপক্ষ জানে, অভিযুক্ত ব্যক্তিরা ট্রাইব্যুনালে উপস্থিত থাকবেন না। তবে ট্রাইব্যুনাল এই লোকগুলোকে অপরাধী হিসেবে চিহ্নিত করতে কাজ করবেন। তাঁরা সভ্য বিশ্বে ভ্রমণ করতে পারবেন না।

ইউক্রেনীয় প্রসিকিউটররা আগ্রাসনের জন্য এখন পর্যন্ত প্রায় ৬০০ সন্দেহভাজন ব্যক্তিকে চিহ্নিত করেছেন। তাঁদের মধ্যে জ্যেষ্ঠ রুশ সামরিক কর্মকর্তা, রাজনীতিবিদ ও ভাষ্যকার রয়েছেন।

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, ট্রাইব্যুনাল গঠনের জন্য একটি আন্তর্জাতিক চুক্তির খসড়া তৈরি করা হয়েছে, যা বিশ্বের সরকারগুলো কর্তৃক স্বাক্ষরের জন্য প্রস্তুত।

আন্দ্রি বলেছেন, বেশ কয়েকটি দেশ চলতি বছরই নথিতে স্বাক্ষর করতে প্রস্তুত রয়েছে। পুতিনের নির্দেশে চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া।