পৃথিবীর এমন স্থান, যেখানে প্রাণের অস্তিত্ব নেই!

Looks like you've blocked notifications!

পৃথিবীর চরম ঝুঁকিপূর্ণ পরিবেশেও কোনো না কোনো প্রাণের অস্তিত্ব পাওয়া যায়। শুষ্ক মরুভূমি থেকে শুরু করে হিমশীতল আবহাওয়া কিংবা সমুদ্রের গভীর তলদেশেও অস্তিত্ব রয়েছে প্রাণের। তবে সম্প্রতি এক গবেষণার মাধ্যমে পাওয়া তথ্যের ভিত্তিতে বিজ্ঞানীরা বলছেন, এমন একটি স্থানের সন্ধান পাওয়া গেছে, যেখানে কোনো প্রাণের অস্তিত্ব নেই এবং এ পরিবেশে কোনো প্রাণের বেঁচে থাকার সম্ভাবনাও নেই। সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ গবেষণা সম্পর্কে জানানো হয়।

ইথিওপিয়ার দাল্লোল এলাকা। পৃথিবীর দুর্গমতম এলাকাগুলোর মধ্যে একটি। কেউ কেউ একে ভৌতিক এলাকা হিসেবেও মনে করে থাকেন। পৃথিবীতে প্রাণের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চল এটি। অসম্ভব গরম ও লবণাক্ত লেকসমৃদ্ধ এই এলাকা। সেখানকার লেকগুলো বিষাক্ত গ্যাস, ফুটন্ত পানি ও লবণে পরিপূর্ণ। এমনকি শীতকালেও এই এলাকার তাপমাত্রা ১১৩ ডিগ্রি ফারেনহাইট অতিক্রম করতে দেখা যায়।

বিজ্ঞানীরা বলছেন, দাল্লোলে কোনো প্রাণের অস্তিত্ব নেই। এমনকি কোনো মাইক্রোঅর্গানিজমসেরও (অণুজীব) খোঁজ পাওয়া যায়নি।

গত শুক্রবার নেচার ইকোলজি অ্যান্ড ইভল্যুয়েশন জার্নালে এ গবেষণা তুলে ধরা হয়।

ফরাসি ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের গবেষক ও বিজ্ঞানী লোপেজ গার্সিয়া বলেন, ‘আমাদের আগের কাজগুলো থেকেও আরো নমুনা সংগ্রহ করে আমরা নিশ্চিত হয়েছি, প্রচণ্ড গরম, লবণাক্ত ও হাইপারএসিড পুলগুলোতে কোনো মাইক্রোবায়াল প্রাণের সন্ধানও পাওয়া যায়নি।’

এর আগে ২০১৬ সালের গবেষণায় দাবি করা হয়েছিল, দাল্লোলের পানিতে অণুজীবের সন্ধান পাওয়া গেছে। তবে তা নাকচ করে দিয়েছে সাম্প্রতিক গবেষণা।

গার্সিয়া আরো বলেন, ‘অন্য গ্রহে ঠিক এমন পরিবেশে আমরা আশা করতে পারি না যে প্রাণের অস্তিত্ব থাকবে।’

লোপেজ গার্সিয়া জানিয়েছেন, প্রাণের অস্তিত্ব কতটুকু সীমা অতিক্রম করতে পারে, এর জন্য ওই এলাকায় আরো গবেষণা চলবে।