পেলোসি তাইওয়ানে এলে ‘পরিণতি’ ভোগ করতে হবে : চীন

Looks like you've blocked notifications!
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফরের গুঞ্জন চীনকে ক্ষুব্ধ করেছে। বেইজিং যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে বলেছে, পেলোসি যদি তার সফর নিয়ে অগ্রসর হন, তাহলে ‘পরিণতি’ ভোগ করতে হবে। বিবিসির প্রতিবেদনে আজ বুধবার এমনটি বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টের পর দেশটির তৃতীয় ক্ষমতাধর ব্যক্তি ন্যান্সি পেলোসি। চীনের হুঁশিয়ারি অগ্রাহ্য করে যদি তিনি তাইওয়ান সফর করেনই, তাহলে ১৯৯৭ সালের পর স্বশাসিত দ্বীপটিতে যাওয়া সবচেয়ে উচ্চপদস্থ মার্কিন রাজনীতিক হবেন তিনি। ন্যান্সি পেলোসির ৩৫ বছরের ক্যারিয়ারে তাঁকে সবসময়ই চীনের কট্টর সমালোচক হিসেবেই দেখা গেছে।

চীন তাইওয়ানকে তার নিজের বিচ্ছিন্ন প্রদেশ মনে করে; কোনো একদিন প্রদেশটি মূলভূখণ্ডের সঙ্গে একত্রিত হবে বলেও মনে করে চীনা শাসকশ্রেণি।

প্রেসিডেন্ট জো বাইডেন কিছুদিন আগে সাংবাদিকদের বলেন, ‘স্পিকারের তাইওয়ান সফর এ মুহূর্তে ঠিক হবে না বলে সামরিক বাহিনীও মনে করছে।’

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় পরে জানায়, পেলোসি এ ধরনের কোনো সফরের ঘোষণা দেননি। আর তাইওয়ান বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানও বদলায়নি।