পোল্যান্ডে গর্ভপাত নিষিদ্ধের আইন চালু, তীব্র প্রতিবাদ

Looks like you've blocked notifications!
পোল্যান্ডে প্রায় সব অবস্থায় গর্ভপাত নিষিদ্ধ করে নতুন আইন চালুর প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। ছবি : রয়টার্স

পোল্যান্ডে প্রায় সব অবস্থায় গর্ভপাত নিষিদ্ধ করে নতুন আইন চালু করেছে সরকার। স্থানীয় সময় বুধবার রাত থেকে আইনটি কার্যকর হয়। নতুন এ আইনের প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটিতে এখন থেকে প্রায় সব অবস্থায় গর্ভপাত নিষিদ্ধ হলেও ধর্ষণের শিকার কিংবা গর্ভবতীর জীবন শঙ্কায় পড়লে গর্ভপাত করার অনুমতি আছে।

নতুন আইনটির প্রতিবাদে বুধবার সন্ধ্যায় পোল্যান্ডের রাস্তায় নেমে বিক্ষোভ করেন অনেক মানুষ। এদিকে বৃহস্পতিবার ও শুক্রবার এর প্রতিবাদে দেশটির রাজধানীতে আরো বড় বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে তারা।

এদিন গর্ভপাত আইন নিষিদ্ধ করার পরেই দেশজুড়ে প্রতিবাদ শুরু করেছেন কয়েক হাজার মানুষ। করোনাকে উপেক্ষা করে রাস্তায় জড়ো হয়ে সরকারবিরোধী স্লোগান দিতে থাকে তারা। তাদের হাতে ছিল লাল মশাল ও প্ল্যাকার্ড। বিক্ষোভকারীদের দাবি, গর্ভপাতের সিদ্ধান্ত মানুষ নেবে, দেশ নয়।

এদিকে, গর্ভপাত নিষিদ্ধ আইনের বিরোধিতা করেছে পোল্যান্ডের মানবাধিকার কমিশনও। কমিশন জানিয়েছে, এই আইন পাস করে সরকার নারীবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। এটি নারীদের ওপর এক প্রকার অত্যাচারও বলা যায়।