পোড়াবাড়ির ধ্বংসাবশেষ নিয়ে পার্লামেন্ট চত্বরে ক্ষুব্ধ ভুক্তভোগী

Looks like you've blocked notifications!

ভয়াবহ দাবানলের আগুনে পুড়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার মেলিন্ডা প্লেসম্যান ও তাঁর সঙ্গী ডিন কেনেডির বাড়ি। বাড়ি হারিয়ে বর্তমানে হোটেলে থাকছেন মেলিন্ডা। সেই ক্ষোভেই কি না নিজের পোড়াবাড়ির ধ্বংসাবশেষ নিয়ে রাখলেন পার্লামেন্ট ভবনের বাইরে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারের তৎপরতা দেখতে চান তিনি।

গত মাসে দাবানলের হানায় পুড়ে যায় নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন শহরের বাসিন্দা মেলিন্ডা প্লেসম্যান ও তাঁর সঙ্গী ডিন কেনেডির বাড়ি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।  

ভয়াবহ দাবানলে গত মাসে নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করে কর্তৃপক্ষ। দুই রাজ্যের হাজারো বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

মেলিন্ডা প্লেসম্যান গতকাল সোমবার ক্যানবেরায় এক বিক্ষোভে অংশ নেন। নিজের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তায় ভুগছেন মেলিন্ডা।

নিজের পুড়ে যাওয়া বাড়ির অবশিষ্টাংশ নিয়ে পার্লামেন্ট ভবনের বাইরে অবস্থান নেন মেলিন্ডা। পোড়া একটি ধাতব বস্তুর ওপর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর উদ্দেশে মেলিন্ডা লেখেন, ‘(স্কট) মরিসন, আপনার জলবায়ু সংকট আমার বাড়ি ধ্বংস করেছে।’

গত মাসে অসি প্রধানমন্ত্রীর কাছে দাবানল ও জলবায়ু পরিবর্তনের মধ্যে কোনো সংযোগ রয়েছে কি না, জানতে চাওয়া হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

স্কট মরিসন বলেন, ‘এ মুহূর্তে আমার চিন্তা কেবল যারা প্রাণ হারিয়েছে, তাদের এবং সংশ্লিষ্ট পরিবারগুলোকে নিয়ে।’

অস্ট্রেলিয়া দাবানলের ঝুঁকিতে থাকা একটি দেশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, প্রতিবছর অস্ট্রেলিয়ায় ৫০ হাজারের বেশি দাবানলের ঘটনা ঘটে।