পোড়া অস্ট্রেলিয়ায় উঁকি দিচ্ছে নতুন প্রাণ

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে পুড়ে যাওয়া এলাকায় নতুন প্রাণের সঞ্চার। ছবি : মারে লো

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে পুড়ে গেছে অসংখ্য গাছপালা, নষ্ট হয়েছে বিস্তীর্ণ সবুজ অঞ্চল, প্রাণ হারিয়েছে অগণিত বন্যপ্রাণী। এমন পরিস্থিতিতে যখন বিপর্যস্ত বনাঞ্চল, ঠিক তখনই নতুন করে আশার সঞ্চার জাগিয়েছে সবুজ প্রাণ, দাবানলে পোড়া গাছে উঁকি মারছে সবুজ পাতা, আর ভস্মীভূত বনাঞ্চলের মাটি ফুঁড়ে উঠছে নতুন গাছ।

সম্প্রতি নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের কুলনুরা এলাকায় বাড়ির আশপাশে দাবানলের ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করতে গিয়ে এই সবুজ প্রাণ ধরা পড়ে আলোকচিত্রী মারে লো-এর ক্যামেরায়। গত ডিসেম্বরে ওই এলাকা দাবানলে ক্ষতিগ্রস্ত হয়। সেখানে ধূসর ছাইয়ের ওপর দিয়ে হেঁটে যাওয়ার সময় মারে লো দেখতে পান, গাছের কাণ্ড থেকে গজিয়েছে গোলাপিরঙা পাতা, পোড়া মাটিতে জন্ম নিয়েছে সবুজ ঘাস।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে পুড়ে যাওয়া এলাকায় নতুন প্রাণের সঞ্চার। ছবি : মারে লো

গত সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছবিগুলো শেয়ার করেছেন মারে লো। সেখানে তিনি জানান, দাবানলে পোড়া এলাকায় জীবনের উত্থানের কিছু ছবি তোলার জন্য গিয়েছিলেন তিনি। কোনো বৃষ্টিপাত না হওয়া সত্ত্বেও ওই পোড়া এলাকায় নতুন জীবন শুরু হয়েছে বলেও জানান তিনি। এরই মধ্যে মারে লো-এর ছবিগুলো ২৮ হাজারেরও বেশি লাইক ও ৪২ হাজারেরও বেশি শেয়ার হয়েছে। সেখানে অসংখ্য মানুষ জানিয়েছেন তাঁদের প্রতিক্রিয়া। নতুন প্রাণ দেখে মনে স্বস্তি পেয়েছেন অনেকেই।

এরই মধ্যে গত বছরের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানলে এখন পর্যন্ত ৬৩ লাখ হেক্টর এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৪ জনের। নষ্ট হয়েছে অসংখ্য জমিজমা, বন-জঙ্গল ও ঘরবাড়ি। তবে সব ছাপিয়ে যে বিষয়টি আতঙ্ক সৃষ্টি করেছে তা হলো, এই দাবানলে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় ৫০ কোটির বেশি পশুপাখি ও সরীসৃপ মারা গেছে। এমনকি বেশ কয়েকটি প্রজাতি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার আশঙ্কাও করছেন পরিবেশবিদরা।