প্যারিসে কুর্দিদের ওপর হামলার পর ছড়িয়েছে বিক্ষোভ

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

মধ্য প্যারিসে কুর্দি সম্প্রদায়ের ওপর হামলার পর সহিংসতা ছড়িয়ে পড়েছে। গতকাল শুক্রবার এই হামলার ঘটনা ঘটে। এরপর বিক্ষোভকারীরা গাড়ি উল্টে দেয়, কয়েকটিতে আগুন দেয় এবং পুলিশকে লক্ষ্য করে বিভিন্ন জিনিস নিক্ষেপ করে। পরে কাঁদানে গ্যাস ছুড়ে পাল্টা জবাব দেয় কর্তৃপক্ষ। খবর বিবিসির।

শুক্রবার কুর্দি সাংস্কৃতিক কেন্দ্র ও একটি রেস্তোরাঁয় হামলায় তিনজন নিহত হয়।

পুলিশের একটি সূত্র এএফপিকে জানিয়েছে, ৬৯ বছর বয়সী সন্দেহভাজন এক শ্বেতাঙ্গ পুরুষ বলেছিলেন, তিনি বর্ণবাদী হিসেবে বিদেশিদের ঘৃণা করতেন।

একই সংবাদ সংস্থাকে বলা হয়েছে, লোকটি পুরাতন পিস্তল দিয়ে আক্রমণ শুরু করে। তাঁর কাছে কমপক্ষে ২৫টি গুলির বাক্স ও ‘দুই বা তিনটি’ লোড করা ম্যাগজিন পাওয়া গেছে।

তাঁর করা গোলাগুলির পরপরই শুরু হয় বিক্ষোভ। একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন রাস্তার মাঝখানে আগুন ধরিয়ে বিক্ষোভ শুরু করে। তারা গাড়ির জানালা ভাঙে। একপর্যায়ে বিক্ষোভকারীরা নিরাপত্তা বেষ্টনি ভাঙার চেষ্টা করলে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে।

শনিবার যখন কয়েকশ কুর্দি প্লেস দে লা রিপাব্লিকে নিহত তিনজনের প্রতি শ্রদ্ধা জানাতে শান্তিপূর্ণভাবে জড়ো হয়েছিল, তখন আবারও সংহিসতা ছড়িয়ে পড়ে।

পুলিশ সন্দেভাজন ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রেখেছে। তাঁকে হত্যা এবং হত্যার চেষ্টার সন্দেহে আটক করা হয়েছে। এ ছাড়া বর্ণবাদী হিসেবে আরও একটি ধারা দেখানো হয়েছে। তিনি অবসরপ্রাপ্ত ট্রেনচালক বলে জানা গেছে।