প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন, মোদি-রাহুলের শ্রদ্ধা

Looks like you've blocked notifications!
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ছবি : সংগৃহীত

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় নয়াদিল্লিতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। তার আগে দিল্লির রাজাজি মার্গের বাসভবনে রাখা হয় মরদেহ। সেখানে সাবেক এই রাষ্ট্রপতির মরদেহের প্রতি শ্রদ্ধা জানান বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস নেতা রাহুল গান্ধীসহ দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা। আজ মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে দিল্লির লোদি রোড মহাশ্মশানে প্রণবের শেষকৃত্য সম্পন্ন হয়। এনডিটিভি এ খবর জানায়।

সাবেক রাষ্ট্রপতির শেষকৃত্যে এবার কিছু প্রটোকল বদল করা হয়। সাধারণত কোনো প্রয়াত রাষ্ট্রনেতার শেষকৃত্যে মরদেহ নিয়ে যাওয়া হয় কামানবাহী শকটে। মৃতদেহ থাকে খোলা অবস্থায়। তবে কোভিড প্রটোকল মেনে প্রণবের মৃতদেহ নিয়ে যাওয়া হয় শববাহী শকটে। তবে গান স্যালুটসহ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়ই হয় শেষকৃত্য।

গতকাল ভারতের নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রণব মুখোপাধ্যায় মারা যান। এর আগে গত ৯ আগস্ট রাতে দিল্লির বাড়িতে বাথরুমে পড়ে গুরুতর আহত হন তিনি। পরদিন সকাল থেকে তাঁর স্নায়ুতে কিছু সমস্যা দেখা দেয়। চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে। হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে তিনি করোনাভাইরাসে আক্রান্ত। এমআরআই করে দেখা গেছে, তাঁর মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান। দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন প্রবীণ এই ভারতীয় রাজনীতিবিদ।