প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

Looks like you've blocked notifications!
মার্কিন ‍যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার। ফাইল ছবি

মার্কিন ‍যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পারকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার প্রেসিডেন্ট এক টুইট বার্তায় বরখাস্তের বিষয়টি জানান। ন্যাশনাল কাউন্টার টেররিজমের পরিচালক ক্রিস্টোফার মিলারকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের তিন দিনের মাথায় দেশের গুরুত্বপূর্ণ এই মন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প।

ট্রাম্পের সঙ্গে সম্পর্কের অবনতির কারণে সপ্তাহখানেক আগে থেকেই পদত্যাগের প্রস্তুতি নিচ্ছিলেন মার্ক এস্পার। কয়েক মাস ধরে ট্রাম্প ও হোয়াইট হাউসের সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছিল না প্রতিরক্ষামন্ত্রীর।

মার্ক এস্পারের স্থলাভিষিক্ত জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সাবেক পরিাচলক ক্রিস্টোফার মিলার ট্রাম্পের অত্যন্ত আস্থাভাজন হিসেবে পরিচিত।

গত জুন মাসে ‘ব্ল্যাক লাইভ ম্যাটারস’ আন্দোলন চলাকালে দেশজুড়ে বিক্ষোভ দমন করতে ট্রাম্প যখন সেনা মোতায়েনের চিন্তা করছিলেন, তখন বিরোধিতা করেন মার্ক এস্পার। এ নিয়েই দ্বন্দ্ব গভীর হয়। এস্পারের সঙ্গে একপ্রকার কথা বলাও বন্ধ করে দিয়েছিলেন প্রেসিডেন্ট। এর আগের মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসও প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের কারণে পদত্যাগ করেন।

সিএনএন জানিয়েছে, নির্বাচনে পরাজয়ের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুরুত্বপূর্ণ কয়েকজন মন্ত্রী এবং হোয়াইট হাউসের শীর্ষ কয়েকজন কর্মকর্তাকে যেকোনো সময়ে বরখাস্ত করতে পারেন এমনটা শোনা যাচ্ছিল। সোমবার তারই সত্যতা পাওয়া গেল।

বরখাস্তের বিষয়টি প্রেসিডেন্ট টুইট করে জানানোর পর হোয়াইট হাউসের কোনো কমকর্তা বা প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।