প্রথম দিকেই মডার্নার টিকা পাবে কানাডা

Looks like you've blocked notifications!

যুক্তরাষ্ট্রের জৈবপ্রযুক্তি কোম্পানি মডার্নার করোনাভাইরাসের টিকা সরবরাহ শুরু হলে প্রথম দিকেই কানাডা তা পাবে বলে জানিয়েছে কোম্পানিটি। গতকাল সোমবার মডার্নার প্রধান চিকিৎসা কর্মকর্তা টাল জ্যাকস এ কথা জানান। কানাডার পত্রিকা দ্য গ্লোব অ্যান্ড মেইল এ খবর দিয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এর আগে বলেছিলেন, করোনার টিকা আসার পরও এটি পেতে কিছুদিন অপেক্ষা করতে হবে কানাডার নাগরিকদের। এতে বেশ সমালোচনার মুখে পড়েন ট্রুডো।

মডার্নার টিকার অনুমোদন সম্পন্ন হলে প্রথম দিককার চালানের বিরাট অংশ কানাডা পাবে উল্লেখ করে টাল জ্যাকস বলেন, ‘আশা করি, ২০২১ সালের প্রথম অথবা দ্বিতীয় ত্রৈমাসিকে কানাডায় টিকা যাবে। তালিকায় শুরুর দিকেই রয়েছে কানাডার নাম।’

কানাডা সরকার মডার্না থেকে পাঁচ কোটি ৬০ লাখ এবং ফাইজার ও বায়োএনটেকের কাছ থেকে দুই কোটি করোনার টিকা কিনবে বলে জানানো হয়েছে। তবে টিকা হাতে পাওয়ার ক্ষেত্রে অন্য দেশগুলোর চেয়ে পিছিয়ে থাকার খবরে সরকার বেশ বেকায়দায় পড়েছে। ব্যাপক সমালোচনা শুনতে হচ্ছে ট্রুডো সরকারকে।

সামনের বছরের মার্চ নাগাদ দুই কোম্পানি থেকে অন্তত ছয় কোটি টিকা পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন কানাডার জনস্বাস্থ্য বিভাগের ডেপুটি চিফ হাওয়ার্ড জু। গত বৃহস্পতিবার গ্লোব অ্যান্ড মেইলকে তিনি বলেন, ‘দুই ডোজ করে একজনকে এই টিকা দিতে হবে। ফলে তিন কোটি নাগরিককে তা দেওয়া সম্ভব হবে।’

১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) চূড়ান্ত অনুমোদনের আশায় রয়েছে মডার্না এবং ফাইজার ও বায়োএনটেকের টিকা। যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপীয় রেগুলেটরি সংস্থা থেকেও অনুমোদন পেতে হবে কোম্পানিগুলোকে।

এদিকে, বাংলাদেশ সময় আজ মঙ্গলবার সকাল পর্যন্ত তথ্য অনুযায়ী বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩৫ লাখ ৮৯ হাজার ৯৭৭ জন আর মারা গেছেন ১৪ লাখ ৭৩ হাজার ৯২৭ জন। সুস্থ হয়েছেন চার কোটি ৩৯ লাখ ৮৫ হাজার ২৪৩ জন। বিশ্বখ্যাত পরিসংখ্যান সাইট ওয়াল্ডোমিটার এসব তথ্য দিয়েছে।

এ পর্যন্ত কানাডায় তিন লাখ ৭৮ হাজার ১৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ১২ হাজার ১৩০ জন আর সুস্থ হতে পেরেছে দুই লাখ ৯৯ হাজার ৯৭২ জন। বিশ্ব তালিকায় শীর্ষে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত এক কোটি ৩৯ লাখ ১৯ হাজার ৮৭০ জন আক্রান্ত হয়েছেন আর মারা গেছেন দুই লাখ ৭৪ হাজার ৩৩২ জন।