প্রিন্স ফিলিপের সম্মানে যুক্তরাজ্যজুড়ে তোপধ্বনি

Looks like you've blocked notifications!
যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে সম্মান জানাচ্ছে সাধারণ মানুষ। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের সম্মানে ও তাঁকে শেষ বিদায় জানাতে যুক্তরাজ্যজুড়ে তোপধ্বনি দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যের লন্ডন, এডিনবরা, কার্ডিফ ও বেলফাস্ট শহরে, জিব্রাল্টার প্রণালী এবং সমুদ্রে ব্রিটিশ রণতরী থেকে তোপধ্বনি দেওয়া হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুপুর ১২টার পর থেকে প্রতি মিনিটে এক রাউন্ড করে ৪১ বার গুলি ছোড়া হয়।

এর আগে ১৯০১ সালে ব্রিটিশ রানি ভিক্টোরিয়া ও ১৯৬৫ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলের মৃত্যুতে এই ধরনের তোপধ্বনি দেওয়া হয়েছিল।

গতকাল শুক্রবার উইন্ডসর ক্যাসেলে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৯৯ বছর। ৭৩ বছর সংসার করে গড়েছেন ইতিহাসও। ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বেশি দিন, ৭৩ বছর রয়্যাল কনসোর্ট ছিলেন প্রিন্স ফিলিপ। ঘোষণা এসেছে, উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলে তাঁকে সমাহিত করা হবে। তবে কোন দিন তাঁকে সমাহিত করা হবে, তা জানানো হয়নি।

বাকিংহাম প্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘মহামান্য রানি খুবই দুঃখের সঙ্গে তাঁর প্রিয় স্বামী প্রিন্স ফিলিপ, ডিউক অফ এডিনবরার মৃত্যুর খবর ঘোষণা করেছেন। ডিউক, উইন্ডসর কাসেলে শান্তিপূর্ণভাবে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’

এদিকে বাকিংহাম প্যালেসে সাধারণের ভিড় দেখা গেছে। শেষ শ্রদ্ধা জানাতে অনেকে এসেছেন ফুল নিয়ে। বার্কশায়ারের উইনসর ক্যাসেলের সামনেও শেষ শ্রদ্ধা জানাতে ভিড় করতে দেখা গেছে ব্রিটিশদের অনেককে।

প্রিন্স ফিলিপের মৃত্যুর পরপরই যুক্তরাজ্যের সরকারি সব ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এবং তাঁর শেষকৃত্যের পরের দিন সকাল পর্যন্ত সেটি অর্ধনমিত থাকবে।

লিভারপুলের রেসকোর্স ময়দানে অশ্বারোহীরাও নিরবতা পালন করে জানিয়েছেন শেষ শ্রদ্ধা। ওয়েস্ট মিনিস্টার অ্যাবের গির্জা থেকে এক মিনিট পরপর ৯৯ বার ঘণ্টা ধ্বনি বাজানো হয়েছে।

বিশ্বনেতারাও শোক জানিয়েছে প্রিন্স ফিলিপের মৃত্যুতে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনসহ বিশ্বের সব নেতারাই শোকবার্তা আর টুইট করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রিন্স ফিলিপ শ্রুতিমধুর মানুষ ছিলেন বলে মন্তব্য করেছেন।