ফরাসি প্রেসিডেন্টকে থাপ্পড় মারা যুবকের চার মাসের জেল

Looks like you've blocked notifications!
রাস্তায় বেরিয়ে এক ব্যক্তির হাতে থাপ্পড় খেয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ছবি : সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁকে থাপ্পড় মারা যুবককে চার মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। অবশ্য বৃহস্পতিবার অভিযুক্ত ড্যামিয়েন ট্যারেলকে ১৮ মাসের দণ্ড দিয়েছিলেন আদালত, কিন্তু পরে ১৪ মাসের সাজা স্থগিত করা হয়।

এর ফলে ফরাসি প্রেসিডেন্টকে থাপ্পড় মারার সাজা হিসেবে মাত্র চার মাস কারাগারে থাকতে হবে সেই যুবককে। খবর আল-জাজিরার।

গত মঙ্গলবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় ড্রোম এলাকা পরিদর্শনে যান ম্যাক্রোঁ। এসময় তিনি স্থানীয় একদল বাসিন্দার সঙ্গে কুশল বিনিময় করতে ব্যারিকেডের কাছাকাছি যান। সেখানে উপস্থিত ট্যারেল আচমকা সজোরে থাপ্পড় বসিয়ে দেন ফরাসি প্রেসিডেন্টের গালে। সঙ্গে সঙ্গে ম্যাক্রোঁকে সরিয়ে নেওয়া হয় এবং আটক করা হয় ওই যুবককে।

আদালতে ট্যারেলের বিরুদ্ধে ‘জনগণের কর্তৃত্বের অধিকারী ব্যক্তির বিরুদ্ধে ইচ্ছাকৃত সহিংসতার’ অভিযোগ আনেন সরকারি প্রসিকিউটররা। তারা এ ঘটনাকে ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন।

প্রেসিডেন্টকে থাপ্পড় মারার দায়ে অভিযুক্তের সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড ও ৪৫ হাজার ইউরো জরিমানা হতে পারত। তবে সেই তুলনায় অনেকটাই লঘু দণ্ড পেয়েছেন ট্যারেল।

তিনি আদালতে জানিয়েছেন, ম্যাক্রোঁ ওই এলাকা পরিদর্শনে যাওয়ার কয়েকদিন আগেই তার দিকে ডিম অথবা ক্রিম ছুড়ে মারার পরিকল্পনা করা হয়েছিল। তবে থাপ্পড় মারার বিষয়টি পূর্বপরিকল্পিত নয়।