ফর্সা হওয়ার বিজ্ঞাপনে কঠিন হচ্ছে ভারত

Looks like you've blocked notifications!

ভারতে শরীরের রং ফর্সা হওয়ার প্রসাধনীর বিজ্ঞাপন বেশ রমরমা। টেলিভিশন চ্যানেলগুলোতে এসব পণ্যের বিজ্ঞাপন প্রচুর দেখানো হয়। এসব বিজ্ঞাপনে দেওয়া হয় চমকের আশ্বাস।

এসব চমক দেখানো বিজ্ঞাপন বন্ধ করতে কড়া হতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকার। অতিরঞ্জিত বিজ্ঞাপন দিলে এখন থেকে সেই সংস্থা বা সেই সংস্থার হয়ে যেসব তারকা বিজ্ঞাপন দেবেন, তাঁদের উভয়ের ক্ষেত্রেই নেমে আসবে জেল বা জরিমানা।

ভারতে ফর্সা, সুন্দরী, ওষুধ, প্রসাধন-সংক্রান্ত আনুষঙ্গিক যেসব বিভ্রান্তিকর ও আপত্তিকর বিজ্ঞাপন রয়েছে, যেগুলোর মাধ্যমে ক্রেতাদের মন ভোলানোর চেষ্টা করা হতে পারে, তেমন বিজ্ঞাপন দিলেই  ৫০ লাখ রুপি পর্যন্ত জরিমানা ও পাশাপাশি পাঁচ বছরের জেল হতে পারে। নতুন বিল এনে এই  আইন করার প্রস্তাব দিয়েছে ভারতের কেন্দ্রীয়  স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। 

উল্লেখ্য, ভারতে বিজ্ঞাপন নিয়ন্ত্রক সংস্থা বলতে রয়েছে বিজ্ঞাপনদাতা ও সাংবাদিকদের প্রতিনিধিদের নিয়ে একটি স্বনিয়ন্ত্রিত বেসরকারি সংস্থা। কিন্তু কোনো বিজ্ঞাপনকে আপত্তিকর ও ভণ্ড মনে হলেও বিজ্ঞাপন নির্মাতাদের কোনো রকম শাস্তি দেওয়ার ক্ষমতা তাদের থাকে না। যে কারণে দিনের পর দিন দেশে চমকপ্রদ নানা বিজ্ঞাপন বেড়েই চলেছে।

ভারতের  কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দাবি, এসব ফর্সা হয়ে ওঠা অথবা রোগা হওয়ার ওষুধের মতো নানান চমকপ্রদ বিজ্ঞাপনে ক্রেতারা বিজ্ঞাপনদাতাদের ফাঁদে পড়ে নিজেদের ক্ষতি ডেকে আনছেন। যেগুলো বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। যে কারণে নতুন বিল এনে আইন তৈরি করার পথে হাঁটছে কেন্দ্র।

নতুন এই বিলে বলা হয়েছে, এই জাতীয় পণ্যের বিজ্ঞাপনে অন্তত ৭৮টি তালিকাভুক্ত রোগব্যাধির নাম যেন না থাকে। যৌন উত্তেজনা সম্পর্কিত কোনো ওষুধের বিজ্ঞাপন, হেয়ার কালার, ফর্সা হওয়ার ক্রিম, বন্ধ্যত্ব দূর করার মতো ওষুধ, এইডস ও এ রকম অন্যান্য রোগের ওষুধের বিজ্ঞাপন বন্ধ করতে হবে। আর এসব বিজ্ঞাপনের সঙ্গে কোনো তারকা যুক্ত থাকলে অথবা পরিষেবায় কোনো গলদ দেখা গেলে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

প্রথম অপরাধে ১০ লাখ রুপি পর্যন্ত জরিমানা বা দুই বছরের কারাদণ্ড অথবা একসঙ্গে দুটিই হতে পারে। আর একই অপরাধ দ্বিতীয়বারের জন্য করা হলে ৫০ লাখ রুপি পর্যন্ত জরিমানা ও পাঁচ বছরের জন্য কারাদণ্ড ঘোষণা হতে পারে দোষী বিজ্ঞাপনদাতাদের বিরুদ্ধে।