ফিলিপাইনে টিকা না নেওয়াদের জন্য গণপরিবহন নিষিদ্ধ

Looks like you've blocked notifications!
ফিলিপাইনে এখনও যারা করোনার টিকা নেননি, তাদের গণপরিবহনে ওঠা নিষিদ্ধ হতে যাচ্ছে। ছবি : রয়টার্স

ফিলিপাইনে এখনও যারা করোনার টিকা নেননি, তাদের গণপরিবহনে ওঠা নিষিদ্ধ হতে যাচ্ছে। আগামী সপ্তাহ থেকে এই নীতি কার্যকর করা হবে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়, দক্ষিণপূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে সম্প্রতি হু হু করে বাড়ছে দৈনিক সংক্রমণ। এই হার দেশটির রাজধানী ও সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর ম্যানিলাতে সর্বোচ্চ। শহরটিতে বসবাস করেন প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ।

ফিলিপাইনের মানবাধিকার সংস্থাগুলো যদিও সরকারের এই নীতিকে ‘রক্ষণশীল’ ও ‘বৈষম্যপূর্ণ’ বলে উল্লেখ করেছে। কিন্তু দেশটির পরিবহন মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, করোনা সংক্রমণ ও এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে ভর্তি হওয়া রোগীর সংখ্যা সীমিত রাখতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে এবং এ বিষয়ে সরকারের পিছু হটার কোনো উপায় নেই।

ফিলিপাইনের মোট জনসংখ্যা ১০ কোটি ১০ লাখ। সরকারি তথ্য অনুযায়ী, দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন।

দেশটিতে এখন পর্যন্ত যারা করোনা টিকার একটি ডোজও নেননি, তাদের একটি বড় অংশই অবৈধ অভিবাসী। এ ছাড়া ফিলিপাইনে অপ্রাপ্তবয়স্ক এবং বয়স্ক নাগরিকদের কিছু অংশ এখনও টিকা নেননি।

গত সপ্তাহে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে হুমকি দিয়েছিলেন, ফিলিপাইনে এখনও যারা টিকার কোনো ডোজ নেননি, তার বাড়ি থেকে বের হলেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রথমে তাদের আটকাবে, যদি তাতে কাজ না হয়- তাহলে গ্রেপ্তার করা হবে তাদের।