ফিলিস্তিন-ইসরায়েল সংঘর্ষ : সহিংসতা বন্ধের আহ্বান ম্যাক্রোঁর

Looks like you've blocked notifications!
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ছবি : সংগৃহীত

হামলা ও পাল্টা হামলায় কয়েকদিন ধরে উত্তপ্ত হয়ে আছে ফিলিস্তিন ও ইসরায়েল। আজ শুক্রবারও ফিলিস্তিনের গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ পর্যন্ত গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১১৩ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ২৮টি শিশু রয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে এ তথ্য জানানো হয়।

গাজায় বিমান হামলার প্রতিবাদে ইসরায়েলেও রকেট হামলা চালিয়েছে হামাস। হামাসের উপর্যুপরি রকেট হামলায় ইসরায়েলে এক ভারতীয় ও ছয় ইসরায়েলি নিহত হয়েছে বলে জানা গেছে। তা ছাড়া দক্ষিণ লেবাননের একটি এলাকা থেকে ইসরায়েলে অন্তত তিনটি রকেট ছোঁড়া হয়েছে।

এমন পরিস্থিতিতে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি দৃঢ়ভাবে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

এক টুইট বার্তায় ম্যাক্রোঁ বলেছেন, ‘মধ্যপ্রাচ্যে সহিংসতা বন্ধ করতে হবে। আমি যুদ্ধবিরতি ও সংলাপের জন্য দৃঢ়ভাবে আহ্বান জানাই। আমি শান্ত অবস্থা ও শান্তির জন্য আহ্বান জানাচ্ছি।’ এমানুয়েল ম্যাক্রোঁর এই টুইট বার্তাটি হিব্রু ও আরবিতে অনুবাদও করা হয়।

এদিকে এক সপ্তাহ কেটে গেছে। হামাসের সঙ্গে ইসরায়েলের সেনাদের লড়াই এখনো অব্যাহত রয়েছে। গতকাল বৃহস্পতিবার গাজা উপত্যকায় একের পর এক বিমান হামলা চালায় ইসরায়েল। আজ শুক্রবারও একই অবস্থা বিরাজ করছে। একই সঙ্গে গাজার সীমানায় মোতায়েন করা হয়েছে ইসরায়েলি সেনার স্থলবাহিনী। তারাও সেখান থেকে মর্টার হামলা চালাচ্ছে। প্রত্যুত্তরে এখনো রকেট হামলা চালাচ্ছে হামাস।

পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি পুলিশের সংঘর্ষকে কেন্দ্র করে গত সোমবার থেকে গাজায় ইসরায়েলের হামলা শুরু হয়।

অন্যদিকে ইসরায়েলের বিভিন্ন শহরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। দেশটিতে ইহুদি ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ ঘটে। বেশ কিছু ব্যবসাপ্রতিষ্ঠানে ও সিনাগগে আগুন দেন ফিলিস্তিনি বিক্ষোভকারীরা। কোথাও কোথাও ফিলিস্তিনিদের দোকান-ব্যবসাপ্রতিষ্ঠান লুটপাটের খবর পাওয়া গেছে।

এদিকে সংঘাত বন্ধে সমঝোতা করতে মিসরের একটি দল ইসরায়েলের রাজধানী তেল আবিব পৌঁছেছে। এ ছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আগামী রোববার তৃতীয় দফায় বৈঠকে বসবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যৌথ এক বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন অবিলম্বে গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন।