‘ফেসবুকের নাম্বার টু’র সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় ‘নাম্বার ওয়ান’

Looks like you've blocked notifications!

এক মাসের বেশি হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবার দাবি করেন, শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তাঁকে এক নৈশভোজে বলেছেন, তিনিই ‘ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে এক নম্বর’। আজ শনিবার টুইটারে একই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে আসন্ন ভারত সফর ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের অপেক্ষা করছেন বলেও জানান ট্রাম্প। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

টু্‌ইটে ট্রাম্প লেখেন, “আমি মনে করি (এটা) বিশাল সম্মানজনক ব্যাপার। মার্ক জাকারবার্গ সম্প্রতি বলেছিলেন, ‘ডোনাল্ড ট্রাম্প ফেসবুকে এক নম্বর। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।’ আসলে, দুই সপ্তাহের মধ্যে আমি ভারত যাচ্ছি। এই (সফরের) দিকে তাকিয়ে আছি।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের দুদিনের সফরে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারতের আহমেদাবাদ ও নয়াদিল্লি যাওয়ার কথা রয়েছে।

এর আগে চলতি সপ্তাহে ট্রাম্প জানিয়েছিলেন, মোদির সঙ্গে তাঁর সপ্তাহান্তে কথা হয়েছে। ট্রাম্প জানান, ওই আলাপচারিতায় ভারতের প্রধানমন্ত্রী তাঁকে বলেছেন, ‘লাখ লাখ জনতা তাঁকে (ট্রাম্পকে) বিমানবন্দর থেকে আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে যাওয়ার পথে স্বাগত জানাবে।’

এদিকে মার্কিন প্রেসিডেন্টের সফরের আগে আহমেদাবাদের ‘বস্তি’ ঢাকতে  তৎপর হয়ে পড়েছে রাজ্যের বিজেপি সরকার। যে কারণে শহরের একটি বস্তি ঘিরে উঁচু দেয়াল তোলা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যেন বস্তি দেখতে না পান, তাই ই পদক্ষেপ।

যদিও সরকারি কর্মকর্তাদের বক্তব্য, মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার কারণেই এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। এর সঙ্গে বস্তি লুকানোর কোনো সংযোগ নেই। বস্তির চারপাশে দেয়াল তোলাকে শহরের সৌন্দর্যায়ন ও পরিচ্ছন্নতার অংশ হিসেবে ব্যাখ্যা করেছেন তাঁরা।

তবে ট্রাম্পের ভারত সফরকালে শিল্প বিশ্লেষকদের চোখ থাকবে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য সম্পর্কের দিকে। কয়েক মাস ধরেই নিজেদের মধ্যকার বাণিজ্য সম্পর্কে টানাপোড়েনের সমাধানসূত্র খুঁজছে ভারত ও যুক্তরাষ্ট্র।