ফোন তুলে ‘হ্যালো’র বদলে বলতে হবে ‘বন্দে মাতরম’

Looks like you've blocked notifications!
ভারতের মহারাষ্ট্র রাজ্যের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার। ছবি : সংগৃহীত

আর ‘হ্যালো’ নয়, এখন থেকে ফোন তুলে বলতে হবে ‘বন্দে মাতরম’। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে নতুন এ নির্দেশনা জারি করেছে মহারাষ্ট্র রাজ্য সরকার। রাজ্যের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে ফোন ধরে ‘বন্দে মাতরম’ বলবেন।

ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়, মহারাষ্ট্রের নবনিযুক্ত সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার রাজ্য সরকারের সব কর্মকর্তাকে হ্যালো বলে ফোনে কথা বলা শুরুর পরিবর্তে বন্দে মাতরম দিয়ে কথোপকথন শুরু করার নির্দেশ দিয়েছেন।

টুইটারে এ বিষয়ে সুধীর মুঙ্গান্তিওয়ার বলেছেন, ‘আজকে পোর্টফোলিও বিতরণের ঘোষণার পরপরই, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবে, প্রতিটি নাগরিক ও সরকারি অফিসের কর্মচারীদের কাছে আমার প্রথম আবেদন হলো, হ্যালোর পরিবর্তে কথোপকথন শুরু করার জন্য বন্দে মাতরম ব্যবহার করুন।’

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে জানা যায়, স্বাধীনতা দিবসের একদিন আগে এমন নির্দেশ দিয়েছেন মহারাষ্ট্রের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী। রোববার (১৪ আগস্ট) মৌখিকভাবে ফোন তুলে হ্যালোর বদলে বন্দে মাতরম বলার নির্দেশ জারি করেন সুধীর। শিগগিরই এ মর্মে সরকারি নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছেন তিনি।

হ্যালোর জায়গায় বন্দে মাতরম বলা চালু করা নিয়ে সুধীর আরও বলেন, ‘স্বাধীনতার ৭৬তম বছরে পা রাখতে চলেছি আমরা। স্বাধীনতার মহোৎসব পালন করছি। তাই আমি চাই হ্যালোর বদলে সবাই ফোন ধরে বন্দে মাতরম বলুন।’

রোববারই নতুন মন্ত্রিসভার ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে। তাঁর সরকারে সংস্কৃতি দপ্তরের দায়িত্ব পেয়েছেন সুধীর। পাশাপাশি এদিন বনমন্ত্রীও করা হয় তাঁকে। এরপরই এমন নির্দেশনা দিলেন নতুন মন্ত্রী।